Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুর্নীতির সাথে আপোষ করে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন হবে না : মোস্তফা ভুইয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২২, ৯:৫৭ পিএম

লড়াই-সংগ্রামের পথ ধরে রক্তের স্রোতধারা বেয়েই স্বাধীন স্বার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠিত হয়েছে মন্তব্য করে বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেন, দুর্নীতির সাথে আপোষ করে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন হয় না, হবেও না। শনিবার (১ জানুয়ারি) নয়াপল্টনের যাদু মিয়া মিলনায়তনে সাম্রাজ্যবাদবিরোধী সংহতি দিবস উপলক্ষে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ আয়োজিত আলোচনা সভায় প্রধান বক্তার বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, দুর্নীতিবাজদের সাথে আপোষ করে মুক্তিযুদ্ধের চেতনা ও গণতন্ত্র রক্ষা করা যাবে না বলে। স্বাধীনতা, মুক্তিযুদ্ধ ও গণতন্ত্রকে রক্ষা করতে দুর্নীতি-দুর্বৃত্তায়নের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের চেতনার ভিত্তিতে সংগ্রাম আরো তীব্র করতে হবে। দুর্নীতিবাজ ও অপশক্তিকে সামাজিক ও রাষ্ট্রীয়ভাবে বর্জন করতে হবে, রাজনীতি থেকে বিদায় জানাতে হবে। ন্যাপ মহাসচিব ১৯৭৩ সালে সাম্রাজ্যবাদ বিরোধী আন্দোলনে শহীদ মতিউল ও কাদেরের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, তাঁদের দুজনের আত্মদানের পর সরকার ভিয়েতনামের বিপ্লবী সরকারকে স্বীকৃতি দিতে বাধ্য হয়েছিল। মার্কিন সাম্রাজ্যবাদ মুক্তিযুদ্ধের বিরোধিতা করেছিল। মুক্তিযুদ্ধের ধারায় বাংলাদেশকে অগ্রসর করার ক্ষেত্রে বর্তমানে সাম্রাজ্যবাদ বড় বাধা।

তিনি বলেন, ১৯৭২ সালের শেষদিকে মার্কিন যুক্তরাষ্ট্র ভিয়েতনামে হত্যাযজ্ঞ ও রাসায়নিক অস্ত্র দিয়ে জমি ক্ষেত জ্বালিয়ে দিলে খাদ্যাভাবে অনেক মানুষ মারা যায়। সারাবিশ্ব এই ঘটনায় হতবাক হয়ে যায় ও যুক্তরাষ্ট্রকে ধিক্কার জানায়। ১৯৭৩ সালের ১লা জানুয়ারি ভিয়েতনামের স্বাধীনতা স্বীকৃতির দাবীতে ছাত্র ইউনিয়ন ও ডাকসুর নেতৃত্বে মার্কিন তথ্যকেন্দ্র ঘেরাও কর্মসূচি মিছিলে পুলিশের অতর্কিত হামলায় স্বাধীন বাংলাদেশে প্রথম ছাত্র শহীদ হন ছাত্রনেতা মির্জা কাদের ও মতিউর ইসলাম এবং আহত হন শতাধিক নেতাকর্মী।

বাংলাদেশ ন্যাপ ভাইস চেয়ারম্যান স্বপন কুমার সাহার সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহন করেন এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, ন্যাপ যুগ্ম মহাসচিব এহসানুল হক জসীম, কৃষক মো. মহসিন ভুইয়া, সাংগঠনিক সম্পাদক মো. কামাল ভুইয়া, মহানগর সাধারন সম্পাদক অধ্যক্ষ মো. নজরুল ইসলাম, যুগ্ম সম্পাদক মো. শামিম ভুইয়া, জাতীয় নারী আন্দোলনের সভাপতি মিতা রহমান, সাধারণ সম্পাদক নাজমা আক্তার, সাংগঠনিক সম্পাদক কাকলী রহমান প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ন্যাপ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ