Inqilab Logo

মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

৫ বছরে ১৪ লাখ বাংলাদেশির ভিসা দিয়েছে সউদী আরব

ঢাকাস্থ সউদী রাষ্ট্রদূত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২২, ১২:০২ এএম

বিগত ৫ বছরে ১৪ লাখ বাংলাদেশি কর্মীর ভিসা ইস্যু করেছে রাজকীয় সউদী সরকার। ২০২১ সালের ১ নভেম্বর (একদিনে) সাড়ে ৮ হাজার কর্মসংস্থান ভিসা (ওয়ার্ক ভিসা) ইস্যু করেছে সউদী আরব। তাছাড়া প্রতি কর্মদিবসে দেশটি গড়ে ৪ হাজার ওয়ার্ক ভিসা ইস্যু করছে। আগামী দিনে এ ধারা অব্যাহত থাকবে। বৃহস্পতিবার রাতে বারিধারাস্থ নবনির্মিত সউদী চ্যান্সরি কমপ্লেক্সে এক রিসিপশনে দেয়া বক্তব্যে ঢাকাস্থ সউদী দূতাবাসের রাষ্ট্রদূত ঈসা ইউসুফ ঈসা আলদুহাইলান এসব কথা বলেন।

রাষ্ট্রদূত বলেন, প্রতি বছর (করোনার আগে) প্রায় দেড় লাখ বাংলাদেশি পবিত্র হজব্রত পালন করতে সউদী আরব ভ্রমণ করতেন। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে অতীতের বছরগুলোর ন্যায় বাংলাদেশি হজযাত্রী সউদী আরব যেতে পারবেন বলে আশা প্রকাশ করেন রাষ্ট্রদূত।
দ্বিপক্ষীয় সম্পর্কের ৪৫ বছর, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে বর্ণাঢ্য ওই অনুষ্ঠানের আয়োজন করে সউদী দূতাবাস। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন এবং প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমেদ। অনুষ্ঠানে দেশি বিদেশি ক‚টনীতিক এবং বাংলাদেশ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন। রাষ্ট্রদূত ঈসা ইউসুফ ঈসা আলদুহাইলান বলেন, করোনার কারণে সউদী আরবে বিদেশি কর্মীদের কর্মস্থান হ্রাস পেলেও বাংলাদেশ থেকে জনশক্তি নিয়োগ অব্যাহত রয়েছে।
রাষ্ট্রদূত তার বক্তব্যে বাংলাদেশের সঙ্গে সউদী আরবের সার্বিক সম্পর্ক উন্নয়নে বিভিন্ন উদ্যোগের কথা জানান। ঢাকায় তিনি তার দায়িত্ব পালনকালে সউদী আরবের ভিশন-২০৩০ এবং বাংলাদেশের উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে পারস্পরিক স্বার্থ নিশ্চিতে কাজ করে যাবেন বলেও দৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেন। এ সময় তিনি বাংলায় বলেন, ‘সম্মানিত অতিথিবৃন্দ, আপনাদের মাধ্যমে সকল বাংলাদেশিকে জানাতে চাই, আমি বাংলাদেশ ও বাংলাদেশের মানুষকে ভালোবাসি। সউদী রাষ্ট্রদূত হিসেবে আমি আপনাদের কল্যাণে সর্বদা কাজ করবো ইন্শাআল্লাহ।’ রাষ্ট্রদূত আরো বলেন, আমি অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি যে, সউদী আরবই প্রথম রাষ্ট্র যেখানে মোবাইল অ্যাপে বায়োমেট্রিক সিস্টেম চালু হয়েছে। যাতে হজযাত্রীদের ফিঙ্গারপ্রিন্ট সংগ্রহ করার ব্যবস্থা হয়েছে। কুয়েতের পর বাংলাদেশ দ্বিতীয় রাষ্ট্র যে এই মোবাইল অ্যাপের সুবিধা পাচ্ছে। রাষ্ট্রদূত জানান, সউদী আরবে প্রায় ২৫ লাখ বাংলাদেশি কর্মী রয়েছেন। তারা বিভিন্ন সেক্টরে কাজ করছেন। বিপুলসংখ্যক ওই প্রবাসী কর্মী প্রায় ৩৫০ কোটি ডলারের বেশি রেমিট্যান্স পাঠিয়ে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছেন। বাংলাদেশি কর্মীরা সউদী আরব ঘোষিত ভিশন-২০৩০ বাস্তবায়নেও তাৎপর্যপূর্ণ অবদান রাখছেন, যা সউদী সরকার এবং দেশটির জনগণ গভীরভাবে অনুধাবন করেন। রাষ্ট্রদূত বলেন, আপনারা জেনে খুশি হবেন যে, পবিত্র কা’বা শরীফের ক্যালিওগ্রাফার বাংলাদেশি কর্মী মুখতার আলমকে গত নভেম্বরে এক রাজকীয় আদেশের মাধ্যমে নাগরিকত্ব দিয়েছে সউদী আরব।
গত কয়েক বছর ধরে বাংলাদেশ ও সউদী আরবের দ্বিপক্ষীয় বাণিজ্য এবং বিনিয়োগ স্থিতিশীলভাবে বৃদ্ধি পেয়েছে জানিয়ে রাষ্ট্রদূত বলেন, ক্রমেই বিনিয়োগকারী এবং সউদী কোম্পানিগুলোর জন্য আকর্ষণীয় গন্তব্য হয়ে উঠছে বাংলাদেশ। তিনি বলেন, আমি আশা করি পরিবর্তনশীল বিশ্ব পরিস্থিতি এবং আন্তর্জাতিক রাজনীতির মধ্যেও বাংলাদেশ এবং সউদী আরবের মধ্যকার শক্তিশালী সম্পর্ক মুসলিম দুনিয়ায় উল্লেখযোগ্য ভূমিকা রেখে যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ