Inqilab Logo

রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

ভারত মানেই মন্থর ওভার!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমবারের মতো টেস্ট সিরিজ জয়ের লক্ষ্যে শুভ সূচনা করেছে ভারত। ১১৩ রানের দাপুটে জয়ে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে বিরাট কোহলিরা। কিন্তু সেঞ্চুরিয়নের ঐতিহাসিক জয়ের পর দুঃসংবাদ শুনতে হয়েছে সফরকারীদের। ম্যাচে মন্থর ওভার রেটের কারণে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্ট হারিয়েছে ভারত। কোহলির নেতৃত্বাধীন দলের এক পয়েন্ট কেটে নেওয়া হয়েছে। পাশাপাশি ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা করা হয়েছে একাদশের সবাইকে।
এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। আচরণবিধির ২.২২ অনুচ্ছেদ অনুসারে শাস্তি জুটেছে ভারতের। গত ডিসেম্বর মাসে সেঞ্চুরিয়ন টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নির্ধারিত লক্ষ্যমাত্রার চেয়ে এক ওভার কম করেছিল তারা। আইসিসি এলিট প্যানেলের ম্যাচ রেফারি অ্যান্ড্রু পাইক্রফট পয়েন্ট কাটা ও জরিমানার বিষয়টি অনুমোদন করেছেন। ভারতের অধিনায়ক কোহলি অভিযোগ স্বীকার করেছেন ও শাস্তি মেনে নিয়েছেন। তাই আনুষ্ঠানিক কোনো শুনানির দরকার পড়েনি।
টেস্ট চ্যাম্পিয়নশিপে এই নিয়ে তিন পয়েন্ট কাটা গেছে ভারতের। এর আগে নটিংহ্যাম টেস্টে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে একই কারণে দুই পয়েন্ট হারিয়েছিল তারা। টেস্ট চ্যাম্পিয়নশিপে মন্থর ওভার রেটের কারণে ভারত ছাড়া পয়েন্ট কাটা গেছে কেবল ইংল্যান্ডের। তারা হারিয়েছে দশ পয়েন্ট। মাত্র ছয় পয়েন্ট নিয়ে জো রুটের দল রয়েছে তালিকার সপ্তম স্থানে।
আসরের নতুন চক্রে এখন পর্যন্ত সাত টেস্ট খেলে চারটিতে জিতেছে ভারত, ড্র করেছে দুটি এবং হেরেছে একটিতে। মোট ৫৩ পয়েন্ট রয়েছে তাদের নামের পাশে। তারা আছে দশ দলের পয়েন্ট তালিকার চতুর্থ স্থানে। টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় সবার উপরে রয়েছে অস্ট্রেলিয়া। দ্বিতীয় ও তৃতীয় স্থানে অবস্থান করছে যথাক্রমে শ্রীলঙ্কা ও পাকিস্তান। ভারত পেয়েছে মোট পয়েন্টের শতকরা ৬৩.০৯ শতাংশ।
আগামীকাল সিরিজের দ্বিতীয় টেস্টে মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা ও ভারত। ম্যাচের ভেন্যু জোহানেসবার্গ। কেপ টাউনে তৃতীয় ও শেষ টেস্ট শুরু হবে আগামী ১১ জানুয়ারি থেকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত মানেই মন্থর ওভার

২ জানুয়ারি, ২০২২
আরও পড়ুন