Inqilab Logo

মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৫ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

৬ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের তিনটিই বন্ধ করে দিল জার্মানি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২২, ১১:১৫ এএম

জার্মানি তাদের শেষ ছয়টি পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের মধ্যে তিনটিই বন্ধ করে দিয়েছে। শুধু এই নয়, নবায়নযোগ্য জ্বালানির দিকে ঝুঁকতে থাকা দেশটি অবশেষে পারমাণবিক শক্তি থেকে পুরোপুরি সরে আসারও সিদ্ধান্ত নিয়েছে।
২০১১ সালে জাপানের ফুকুশিমা পারমাণবিক প্রকল্পে দুর্ঘটনার পর তাদের এ সিদ্ধান্ত বাস্তবায়নের গতি বেড়ে যায়। ভূমিকম্প ও এরপর হওয়া সুনামিতে জাপানের উপকূলীয় ওই প্রকল্পটি ধ্বংস হয়ে যায়। ১৯৮৬ সালের চেরনোবিলের পর ফুকুশিমার দুর্ঘটনা ছিল বিশ্বের সবচেয়ে মারাত্মক পারমাণবিক বিপর্যয়।
রয়টার্স জানিয়েছে, সাড়ে তিন দশক ধরে সচল থাকার পর শুক্রবার স্থানীয় সময় রাতে ব্রোকডর্ফ, গোনডা ও গুনথ্রামিংএন সি এর পারমাণবিক চুল্লিগুলো বন্ধ করে দেওয়া হয়।
শেষ তিনটি পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প, ইজা ২, এমসলান্ড ও নেখাভেস্টটাইম ২- ২০২২ সালের শেষে বন্ধ করে দেওয়া হবে।
ব্রোকডর্ফ ও গোনডা প্রকল্পের পরিচালক কোম্পানি পয়সেন ইলেকথা এক বিবৃতিতে জানিয়েছে, এই দুটি প্রকল্প শুক্রবার মধ্যরাতের আগে বন্ধ করে দেওয়া হয়। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জার্মানি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ