Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫, ১৪ মুহাররাম ১৪৪০ হিজরী‌

সিরিয়ায় বিমান হামলায় নিহত ২৫ শিশুর লাশ উদ্ধার

প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সিরিয়ার পূর্বাঞ্চলের একটি ব্যস্ততম শহরে বিমান হামলায় ২৫ শিশু নিহত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ শিশু বিষয়ক সংস্থা বা ইউনিসেফ। সিরিয়াতে অবস্থানরত পরিদর্শনকারীদের বরাত দিয়ে ইউনিসেফ জানিয়েছে, সিরিয়ার দিয়ের আল-জোর প্রদেশের আল-কুরিয়া শহরে উদ্ধারকর্মীরা ধ্বংসস্তূপের নিচ থেকে শিশুদের মৃতদেহ উদ্ধার করেছে। ঐ অঞ্চলটি এখনো আইএস নিয়ন্ত্রিত। সিরিয়ার মানবাধিকার সংস্থা জানিয়েছে, আল-কুরিয়াতে সিরীয় কিংবা রুশ বাহিনী শনিবার এই বিমান হামলা চালিয়েছে। এতে কয়েক ডজন মানুষ মারা গেছে। উল্লেখ্য, সিরিয়ার দিয়ের আল-জোর প্রদেশের সাথে আইএসের স্বঘোষিত রাজধানী রাক্কা ও ইরাকের সংযোগ রয়েছে। সিরীয় সরকার বাহিনী ও মিত্র রুশ বাহিনী সাধারণ তাদের উপর হামলা চালাচ্ছে।
এর আগে, সিরিয়ায় ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে লড়াইয়ে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বাহিনী বেসামরিকদের হতাহত হওয়া এড়াতে পর্যাপ্ত পূর্ব সতর্কতা গ্রহণ করেনি বলে অভিযোগ করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। পাশাপাশি জোটের অভিযান বেসামরিকদের ওপর যে প্রভাব ফেলেছে তাও অবহেলা করা হয়েছে বলে অভিযোগ তুলেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাটি। গত মঙ্গলবার এক বিবৃতিতে এসব অভিযোগ তুলে ধরেন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের আঞ্চলিক দপ্তর বৈরুতের গবেষণা বিষয়ক সহকারী পরিচালক লিন ম্যালোউফ। তিনি বলেন, সিরিয়ায় জোট বাহিনীর হামলাগুলোর কারণে বেসামরিকদের যে ক্ষয়ক্ষতি হয়েছে তার পুরো ব্যাপ্তির বিষয়ে যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষের দায় স্বীকার করার এটাই উপযুক্ত সময়। সিরিয়ায় তাদের অভিযানের কারণে বেসামরিকদের যে ক্ষতি হয়েছে, যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট তা লক্ষণীয়ভাবে অবহেলা করছে বলে আমরা শঙ্কিত। অ্যামনেস্টি জানিয়েছে, ২০১৪-র সেপ্টেম্বর থেকে জোট বাহিনীর পরিচালিত ১১টি আক্রমণের ঘটনায় প্রায় ৩০০ জনের মতো বেসামরিক নিহত হয়েছেন। ছড়িয়ে ছিটিয়ে থাকা স্বাক্ষ্য-প্রমাণাদি বিশ্লেষণে দেখা যায়, এর প্রতিটি ক্ষেত্রে জোট বাহিনীগুলো বেসামরিকদের জানমালের ক্ষয়ক্ষতি কমাতে পূর্ব সতর্কতা গ্রহণ করতে ব্যর্থ হয়েছে, বলেন ম্যালোউফ। এসব হামলাগুলো মধ্যে কিছু হামলা হয় অসমঞ্জস্যপূর্ণ ছিল অথবা নির্বিচার হামলা ছিল, বলেন তিনি। সিরিয়া ও ইরাতে জোট বাহিনীর বিমান হামলায় গত বছরের ২৮ জুলাই থেকে চলতি বছরের ২৯ এপ্রিল পর্যন্ত মাত্র ১৪ জন বেসামরিক নিহত হয়েছেন বলে জুলাইয়ে এক বিবৃতিতে দাবি করেছিল পেন্টাগন। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ