Inqilab Logo

বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

আমিরাতের ‘সবুজ তালিকায়’ ৭১টি দেশ থাকলেও নেই বাংলাদেশ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২২, ১:০৯ পিএম

সারা বিশ্বের ৭১টি দেশকে অর্ন্তভুক্ত করে হালনাগাদ ‘সবুজ তালিকা’ প্রকাশ করেছে সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। শনিবার (১ জানুয়ারি) ইউএই’র রাজধানী আবুধাবির সংস্কৃতি ও পর্যটন বিভাগ (ডিসিটি আবুধাবি) হালনাগাদ এই তালিকা প্রকাশ করে। তালিকায় সিরিয়ার মতো দেশ স্থান পেলেও নেই বাংলাদেশের নাম।
হালনাগাদ এই তালিকায় থাকা সব দেশের যাত্রীদের জন্য চলমান করোনাভাইরাস মহামারির সময়ে আমিরাত ভ্রমণের নিয়ম শিথিল করা হয়েছে। সোমবার (৩ জানুয়ারি) থেকে এই তালিকা কার্যকর হবে। শনিবার (১ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম গালফ নিউজ।
প্রতিবেদনে বলা হয়েছে, হালনাগাদ সবুজ তালিকায় থাকা দেশগুলোর যাত্রীরা আবুধাবিতে অবতরণের পর বাধ্যতামূলক কোয়ারেন্টাইন করা থেকে ছাড় পাবেন। শনিবার প্রকাশ করা এই তালিকায় এমন অনেক দেশের নাম রয়েছে যেগুলোতে সাম্প্রতিক সময়ে করোনার সংক্রমণ অনেক বেড়েছে।
অবশ্য সবুজ তালিকায় থাকা দেশগুলো থেকে আরব আমিরাতে পৌঁছানোর পর কোভিড-১৯ পিসিআর পরীক্ষার নেগেটিভ সার্টিফিকেট দেখাতে হবে। আমিরাতের উদ্দেশে যাত্রা শুরুর সর্বোচ্চ ৪৮ ঘণ্টা আগে এই পরীক্ষা করাতে হবে।
একইসঙ্গে বাধ্যতামূলক কোয়ারেন্টাইন থেকে অব্যাহতি পেতে আবুধাবি বিমানবন্দরে পৌঁছানোর পর সেখানে সংশ্লিষ্ট যাত্রীকে আবারও পিসিআর পরীক্ষা করাতে হবে। এছাড়া হালনাগাদ সবুজ তালিকাভুক্ত দেশগুলোর টিকা নেওয়া যাত্রীদের আমিরাতে পৌঁছানোর ষষ্ঠ দিনের মাথায় পিসিআর পরীক্ষা করতে হবে।
তবে সবুজ তালিকাভুক্ত দেশগুলোর টিকা না নেওয়া যাত্রীদের আমিরাতে পৌঁছানোর পর দুই দফায় করোনার পিসিআর পরীক্ষা করাতে হবে। ইউএই’তে পৌঁছানোর ষষ্ঠ এবং নবম দিনে এই দু’টি পরীক্ষা করানোর নিয়ম করা হয়েছে।
বিশ্বের বিভিন্ন দেশের করোনাভাইরাস মহামারির সর্বশেষ পরিস্থিতি পর্যালোচনা করে নিয়মিতভিত্তিতে এই সবুজ তালিকা হালনাগাদ করে থাকে আরব আমিরাত। দেশের মানুষের নিরাপত্তা ও কল্যাণের কথা চিন্তা করেই বিভিন্ন দেশকে সবুজ তালিকায় অন্তর্ভুক্ত করা হয়ে থাকে বলেও জানিয়েছে দেশটি।
আগামীকাল সোমবার থেকে কার্যকর হতে যাওয়া হালনাগাদ সবুজ তালিকায় স্থান পাওয়া দেশগুলো হচ্ছে-
আলবেনিয়া, আলজেরিয়া, আর্মেনিয়া, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, আজারবাইজান, বাহরাইন, বেলারুশ, বেলজিয়াম, বসনিয়া ও হার্জেগোভিনা, ব্রাজিল, বুলগেরিয়া, বার্মা, কম্বোডিয়া, কানাডা, চীন, ক্রোয়েশিয়া, সাইপ্রাস, চেক রিপাবলিক, ডেনমার্ক, ফিনল্যান্ড, ফ্রান্স, জর্জিয়া, জার্মানি, গ্রিস, হংকং, হাঙ্গেরি, ইন্দোনেশিয়া, ইরান, ইরাক, ইসরায়েল, ইতালি, জাপান, কাজাখস্তান, কুয়েত, কিরগিজস্তান, লাওস, লাটভিয়া, লুক্সেমবার্গ, মালয়েশিয়া, মালদ্বীপ, নেদারল্যান্ডস, মরক্কো, নরওয়ে, ওমান, পাপুয়া নিউগিনি, ফিলিপাইন, পোল্যান্ড, পর্তুগাল, আয়ারল্যান্ড, রোমানিয়া, সউদী আরব, সার্বিয়া, সিঙ্গাপুর, স্লোভাকিয়া, স্লোভেনিয়া, দক্ষিণ কোরিয়া, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড, সিরিয়া, সিসিলিস, তাইওয়ান, তাজিকিস্তান, থাইল্যান্ড, তিউনিসিয়া, ইয়েমেন, তুর্কমেনিস্তান, ইউক্রেন, যুক্তরাষ্ট্র এবং উজবেকিস্তান। সূত্র : গালফ নিউজ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আরব আমিরাত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ