Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সোলাইমানির প্রতীকী কফিন নিয়ে ইরাকে বিক্ষোভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২২, ৬:০২ পিএম

ইরাকে মার্কিন ড্রোন হামলায় নিহত ইরানি জেনারেল কাসেম সোলাইমানির প্রতীকী কফিন নিয়ে বিক্ষোভ করেছেন দেশটির জনগণ। গতকাল পহেলা জানুয়ারি (শনিবার) বাগদাদে সোলাইমানির দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে এ বিক্ষোভ মিছিল করা হয়।

এ সময় মিছিলে ‘ডেথ টু আমেরিকা’, ‘যুক্তরাষ্ট্রের সন্ত্রাস বন্ধ হতে হবে’, এসব স্লোগান দেন বিক্ষোভকারীরা। যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে এ বিক্ষোভের নেতৃত্ব দেন ইরাকের রাজনৈতিক দল হাশেদ আল শাবি।
মিছিলে যুক্তরাষ্ট্রবিরোধী স্লোগান দিয়ে তারা বলেন, আমরা শহীদদের মাটিতে তোমাদের আর এক মুহূর্তও অবস্থান করতে দেব না।
সোলাইমানির দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে অপর এক র‌্যালির আয়োজন করে ইরান সমর্থক হাশেদ গ্রুপ। র‌্যালিতে ইরাক থেকে সব মার্কিন সেনা প্রত্যাহারের দাবি উঠে সমাবেশে।
২০২০ সালের ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে জেনারেল কাসেম সোলাইমানিকে ড্রোন থেকে ক্ষেপণাস্ত্র ছুঁড়ে মার্কিন সেনারা হত্যা করে। ইরাকের জনপ্রিয় স্বেচ্ছাসেবী সংগঠন পপুলার মোবিলাইজেশন ইউনিটের সেকেন্ড-ইন-কমান্ড আবু মাহদি আল মুহান্দিসও ওই হামলায় নিহত হন। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ