Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুব উন্নয়নে চলতি দায়িত্ব দিতে অনিয়ম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

যুব উন্নয়ন অধিদফতরে উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা পদে চলতি দায়িত্ব প্রদানের ক্ষেত্রে গুরুতর অনিয়মের অভিযোগ উঠেছে। এসব অভিযোগ খতিয়ে দেখতে তিন সদস্য বিশিষ্ট সংসদীয় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এ এম নাঈমুর রহমানকে আহ্বায়ক এবং জুয়েল আরেং ও জাকিয়া তাবাসসুমকে কমিটির সদস্য করা হয়েছে। গতকাল সংসদের যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ১৮তম বৈঠকে এই কমিটি গঠন করা হয়।

আবদুল্লাহ আল ইসলাম জ্যাকবের সভাপতিত্বে কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বিভিন্ন পত্র পত্রিকায় প্রকাশিত সংবাদের পরিপ্রেক্ষিতে তদন্ত করে প্রতিবেদন প্রদানের জন্য এই কমিটি গঠন করা হয়েছে।

জানা যায়, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা পদে চলতি দায়িত্বে নিয়োগ দেওয়ার ক্ষেত্রে সিনিয়রিটি লঙ্ঘনসহ দলীয়করণের অভিযোগ উঠেছে। অধিকতর দক্ষ ও সিনিয়র কর্মকর্তাদের দুর্নীতির মাধ্যমে এই পদায়ন থেকে বঞ্চিত করা হয়েছে। এছাড়া সিনিয়রের তালিকা চূড়ান্ত হওয়ার পরও পদোন্নতি না দিয়ে চলতি দায়িত্ব দেওয়ার উদ্যোগ নেওয়া হয়। ভুক্তভোগীদের পক্ষ থেকে সম্প্রতি এ ধরনের অনেক অভিযোগ এনে সরকারের সংশ্লিষ্ট উচ্চ পর্যায়ে একাধিক দরখাস্ত জমা পড়েছে।

অভিযোগে বলা হয়, মন্ত্রণালয়কে পাশ কাটিয়ে সিনিয়রিটি লঙ্ঘন করে গত ২৫ নভেম্বর যুব উন্নয়ন অধিদফতর থেকে উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা (দ্বিতীয় শ্রেণির কর্মকর্তা) পদে ১১২ জন সহকারী উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তাকে (তৃতীয় শ্রেণির পদ) চলতি দায়িত্বে পদায়ন করা হয়। কিন্তু এটি করতে গিয়ে শত শত সিনিয়র কর্মকর্তাকে অন্যায়ভাবে বাদ দেওয়া হয়েছে। এর আগে গত ১৯ মে ১১২৩ জন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার সিনিয়রিটির তালিকা চূড়ান্ত করা হয়।

সংসদীয় কমিটির বৈঠকে রাজধানীর শেখ রাসেল রোলার স্কেটিং কমপ্লেক্সে পাঁচশ গাড়ি পার্কিংয়ের সুবিধা রাখার সুপারিশ করা হয়েছে। বৈঠকে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, আব্দুস সালাম মুর্শেদী, জুয়েল আরেং, এ এম নাঈমুর রহমান এবং জাকিয়া তাবাসসুম অংশ নেন। যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, বিভিন্ন সংস্থার প্রধানসহ যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুব উন্নয়ন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ