Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফোনালাপে ইউক্রেনের প্রেসিডেন্টকে যা বললেন বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২২, ১০:৫৯ এএম

ইউক্রেনের প্রেসিডেন্ট ভøাদিমির জেলেনস্কিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, রাশিয়া যদি ইউক্রেনে আক্রমণ করে, তাহলে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা সুনির্দিষ্টভাবে জবাব দেবে। স্থানীয় সময় রবিবার হোয়াইট হাউস থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

রেডিও ফ্রি ইউরোপ এবং রেডিও ফ্রি লিবার্টি তাদের প্রতিবেদনে জানিয়েছে, ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে ফোনে কথা বলেছেন বাইডেন। ওই সময় তিনি ইউক্রেনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি পুনর্নিশ্চিত করেছেন। হোয়াইট হাউসের মুখপাত্র জেন পিসাকি এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।
পিসাকি বলেছেন, নেতারা কূটনৈতিক প্রচেষ্টার প্রতি সমর্থন জানিয়েছেন। সামনের সপ্তাহে দ্বিপাক্ষিক কৌশলগত স্থিতিশীলতা নিয়ে সংলাপ হবে।
জানা গেছে, তিনটি উচ্চ পর্যায়ের মার্কিন ও রুশ আলোচনার প্রথমটি ৯-১০ জানুয়ারি জেনেভায় অনুষ্ঠিত হবে। এর আগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ইউক্রেন ইস্যুতে সতর্ক করে কড়া হুঁশিয়ারি দিয়েছেন বাইডেন। এবার ইউক্রেনের প্রেসিডেন্টকে সরাসরিই সমর্থনের কথা জানিয়ে দিলেন। সূত্র: রেডিও ফ্রি ইউরোপ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাইডেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ