Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতে ‘৮৩’ নিয়ে বিতর্ক তুঙ্গে

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২২, ১১:৫৫ এএম

১৯৮৩ সালে একদিনের ক্রিকেটে ভারতের বিশ্বজয় নিয়ে সিনেমা মুক্তি পেয়েছে। নাম '৮৩'। সেখানেই একটি দৃশ্য নিয়ে বিতর্ক শুরু।

আপত্তি তুলেছেন নেটিজেনরা। ৮৩ নিয়ে। যে সিনেমায় রণবীর সিং কপিল দেবের ভূমিকায় অভিনয় করেছেন। সেই সময়, প্লেয়ার, পরিস্থিতি সবই নিখুঁতভাবে ফুটিয়ে তোলার চেষ্টা হয়েছে এই সিনেমায়। তা সত্ত্বেও বিতর্ক শুরু হয়েছে একটি দৃশ্যের একটি সংলাপ নিয়ে।

একটি দৃশ্যে শ্রীকান্তের সঙ্গে কপিলকে কথা বলতে দেখা গেছে। সেখানে তারা বলছেন, ‘কেউ কেউ বলছেন, বিশ্বকাপ জয় কঠোর পরিশ্রমের ফসল নয়, ভাগ্যজোরে জিতে গেছে ভারত। আসলে ক্রিকেটাররা প্রচুর পরিশ্রম করেই দলে এসেছেন, কেউ কোটা সিস্টেমে দলে ঢোকেননি।’

আপত্তি ওই 'কোটা সিস্টেম' কথাটি নিয়ে। নেটিজেনরা সামাজিক মাধ্যমে প্রশ্ন তুলেছেন, কোটা নিয়ে এরকম বিদ্বেষমূলক উক্তি কী করে সিনেমায় রাখা হলো? একের পর এক নেটিজেনরা এর প্রতিবাদ করেছেন। আসলে দলিত, আদিবাসী ও অন্য অনগ্রসরদের জন্য ভারতে শিক্ষা ও চাকরিতে সংরক্ষণ আছে। যাকে কোটা সিস্টেম বলা হয়।

সামাজিক মাধ্যমে এই সিনেমা বয়কটের ডাকও দেয়া হয়েছে। এমনিতেই করোনা ও বিশেষ করে ওমিক্রন ছড়াতে থাকায় সিনেমার খরচ এখনো ওঠেনি। ফলে প্রযোজকরা চিন্তায়। পরিচালক, প্রযোজকরা সরকারের কাছে আবেদন জানিয়ে বলেছেন, তারা যেন হলে গিয়ে সিনেমা দেখা সংক্রান্ত কড়াকড়ি শিথিল করে। কারণ, সিনেমা শিল্পের সঙ্গে অনেকে যুক্ত। সেখানে সংকট দেখা দিলে প্রচুর মানুষ বিপাকে পড়বেন। তবে দিল্লিতে হলে গিয়ে সিনেমা দেখায় রাশ টানা হয়েছে। অন্য রাজ্যেও তা করা হতে পারে। সূত্র: নিউজ ১৮।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিনেমা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ