Inqilab Logo

রোববার, ২২ মে ২০২২, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩ হিজরী

বায়োলজিক্যাল-ই কর্বেভ্যাক্সের বুস্টার ডোজের ট্রায়াল পরিচালনা করবে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২২, ২:৫২ পিএম

কর্বেভ্যাক্সের বুস্টার ডোজ হিসাবে বায়োলজিক্যাল ই ট্রায়াল পরিচালনা করতে অনুমোদন পেয়েছে। ভারত ইতিমধ্যে ১০ জানুয়ারী থেকে বুস্টার ডোজ পরিচালনার পরিকল্পনা শুরু করেছে, যাকে দেশে 'সাবধান ডোজ' বলা হচ্ছে। –হিন্দুস্তান টাইমস, এএনআই

 

বায়োলজিক্যাল ই হল ভারত বায়োটেকের পরে দ্বিতীয় সংস্থা যা বুস্টার ডোজগুলির জন্য ক্লিনিকাল ট্রায়াল পরিচালনা করার অনুমোদন পায়। হায়দ্রাবাদ-ভিত্তিক বায়োলজিক্যাল ই তার ভ্যাকসিন কর্বেভ্যাক্সের বুস্টার শট হিসাবে পরীক্ষা চালানোর জন্য ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেলের অনুমোদন পেয়েছে বলে সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে। ভারত বায়োটেকের কোভ্যাক্সিন প্রথম সম্মুখসারির কর্মীদের এবং কমর্বিডিটিসে আক্রান্ত প্রবীণ নাগরিকদের সতর্কতা ডোজ হিসাবে পরিচালিত হবে।

 

সাবজেক্ট এক্সপার্ট কমিটি (এসইসি) দুটি শর্ত সাপেক্ষে জৈবিক ভ্যাকসিনের বুস্টারের জন্য প্রস্তাবিত ফেজ ৩ ক্লিনিকাল ট্রায়াল পরিচালনা করার অনুমতি দেওয়ার সুপারিশ করেছে। প্রথমটি হল: প্রাথমিক টিকাদানের পর বুস্টার ডোজ প্রশাসন ছয়টির দুটি গ্রুপে থাকা উচিত এবং নয় মাস বয়স অনুযায়ী স্তরবিন্যাস এবং ৫০ শতাংশ বিষয় সহ উচ্চ ঝুঁকি বা সহজাত অবস্থা। দ্বিতীয়টি হল : নিরাপত্তা ফলোআপ নয় মাস পর্যন্ত বাড়ানো উচিত।

 

১০ ডিসেম্বর, কমিটি বায়োলজিক্যাল ই দ্বারা প্রদত্ত তথ্য পর্যালোচনা করেছে, যা রিসেপ্টর-বাইন্ডিং ডোমেন (আরবিডি) অ্যান্টিজেন ধারণকারী করোনা ভ্যাকসিনের বুস্টার ডোজ প্রশাসনের জন্য ফেজ ৩টি ক্লিনিকাল ট্রায়াল পরিচালনার জন্য তার সংশোধিত সার্চ কোভ-টু এর ক্লিনিকাল ট্রায়াল প্রোটোকল উপস্থাপন করেছিল। কোর্বেভেক্স, একটি দুই ডোজের ভ্যাকসিন, ভারতের প্রথম দেশীয়ভাবে তৈরি প্রোটিন সাবুনিট ভ্যাকসিন যা মঙ্গলবার ডিসিজিআই অনুমোদন পাওয়ার পর সার্চ কোভ-টু এর বিরুদ্ধে ভারতের টিকাগুলোকে সংরক্ষণাগারে রাখা হয়েছে। ভ্যাকসিন প্রস্তুতকারক এই সংস্থাটি বিশ্বব্যাপী ১ বিলিয়নেরও বেশি অতিরিক্ত ডোজ সরবরাহ করার পরিকল্পনা করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ