Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী

সিপিএলএ গেইল সাঙ্গাকারার দলে সাকিব

প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : ভাগ্যটা ভাল সাকিবের। ক্যারিবিয়ান প্রিমিয়ার লীগ (সিপিএল) এ প্লেয়ার্স ড্রাফটের তালিকায় ছিলেন ৬ বাংলাদেশি। তবে গতকাল প্লেয়ার্স ড্রাফট থেকে বাংলাদেশ ক্রিকেটারদের মধ্যে শুধু বিক্রি হয়েছেন সাকিব আল হাসান। রাউন্ড থ্রি তে ১ লাখ ১০ হাজার মার্কিন ডলারে সাকিবকে কিনে নিয়েছে জ্যামাইকা তালাওয়াস। সিপিএলএ বিক্রি হননি তামীম, মুশফিকুর, মাহামুদুল্লাহ, ইমরুল কায়েস, সৌম্য সরকার এবং মুস্তাফিজুর। আইপিএলএ কোলকাতা নাইট রাইডার্স সাকিবকে এবারো রেখে দেয়ার ঘোষণা দেয়ার পর ১ লাখ ডলারে পাকিস্তান সুপার লীগের দল করাচি কিংসে হয়েছেন বিক্রি সাকিব। সিপিএলএও কদর তার।
২০১৩ সালে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) বারবাডোজ ট্রাইডেন্টসকে ১ লাখ ডলারে বিক্রি হয়ে মাতিয়েছিলেন সাকিব। সেবার বারবাডেজ ট্রাইডেন্টসের হয়ে ৪ ওভারে ছয় রান দিয়ে মূল্যবান ৬টি উইকেট নিয়ে হৈ চৈ ফেলে দিয়েছিলেন এই বাঁ হাতি স্পিনার। পরের আসরে সেন্ট লুসিয়া জোকসে বিক্রি হয়েও খেলতে পারেননি সাকিব। হাতুরুসিংহের সাথে বিবাদে জড়িয়ে যাওয়ায় বিসিবি’র নির্দেশে সিপিএল না খেলে লন্ডন থেকে দেশে ফিরে আসতে হয়েছে তাকে। সিপিএলএ খেলতে অনাপত্তিপত্র দেয়নি তাকে বিসিবি।
এবার জ্যামাইকা তালাওয়াসে ১ লাখ ১০ হাজার ডলারে বিক্রি হওয়া সাকিবের দলে আছেন টি-২০ সেনসেশন ক্রিস গেইল, শ্রীলংকা লিজেন্ডারি কুমার সাঙ্গাকারা, লাসিথ মালিঙ্গা, আন্দ্রে রাসেল, ইমাদ ওয়াসিমের মতো তারকারা। রাউন্ড ওয়ান এ সর্বোচ্চ ১ লাখ ৬০ হাজার মার্কিন ডলারে এই দলটি কিনে নিয়েছে গেইলকে। সেখানে রাউন্ড ‘টু’ তে সাঙ্গাকারা বিক্রি হয়েছেন ১ লাখ ৩০ হাজার ডলারে। রাউন্ড ‘থ্রি’ তে সাকিবের দর ১ লাখ ১০ হাজার ডলার, আন্দ্রে রাসেলকে কিনেছে ৯০ হাজার ডলারে। মালিঙ্গা সেখানে বিক্রি হয়েছেন ৬০ হাজার ডলারে।
সিপিএলএ ৬টি দলে সর্বোচ্চ দরে বিক্রি হওয়া ছয় ক্রিকেটারের মধ্যে ৫ জনই ক্যারিবিয়ান (লেন্ডন সিমন্স, ডেভিড মিলার, গেইল, ডুয়াইন ব্রাভো, কাইরেন পোলার্ড)। একমাত্র বিদেশী ক্রিকেটার পাকিস্তানের সোহেল তানভীর। ক্যাটাগরি ‘টু’তে ১ লাখ ৩০ হাজার ডলারে বিক্রি হওয়া ৬ ক্রিকেটারের ৬ জনই ভিনদেশি (দ. আফ্রিকার ডু প্লেসিস ও ডি ভিলিয়ার্স, অস্ট্রেলিয়ার শেন ওয়াটসন, শ্রীলংকার সাঙ্গাকারা, নিউজিল্যান্ডের ম্যাককালাম ও গাপটিল)। সাকিব যে গ্রæপে বিক্রি হয়েছেন, সেই গ্রæপে ১ লাখ ১০ হাজার ডলারে বিক্রি হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের স্যামুয়েল বাদরি, ড্যারেন স্যামি, সুনিল নারিন, ডুয়াইন স্মিথ এবং পাকিস্তানের শোয়েব মালিক।
তৃতীয়বারের মতো সিপিএলে বিক্রি হয়ে নিজের ফেসবুক পেজে উচ্ছ¡সিত সাকিব লিখেছেনÑ ‘আমি এবারের সিপিএলে কুমার সাঙ্গাকারা ও ক্রিস গেইলের মতো খেলোয়াড়দের সঙ্গে জ্যামাইকার হয়ে খেলার সুযোগ পেয়ে কৃতজ্ঞ। এই বিশ্বের কাছে আমাদের দেশকে উপস্থাপন করার এটি একটি অসাধারণ সুযোগ!’ ক্যারিবিয়ান প্রিমিয়ার লীগে ত্রিনিবাগো নাইট রাইডার্স নামের দল কিনেছেন বলিউড বাদশাহ খ্যাত শাহরুখ খান। তবে কোলকাতা নাইট রাইডার্সের মালিক শাহরুখ খানের সিপিএল’র দল কিনতে পারেনি বাংলাদেশের সেরা টি-২০ ক্রিকেটারকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিপিএলএ গেইল সাঙ্গাকারার দলে সাকিব
আরও পড়ুন