Inqilab Logo

শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

সউদী আরবে সিনেমা হলের সংখ্যা এখন ১৫৪

বিনোদন রিপোর্ট: | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

সউদী আরবে প্রায় তিন যুগ ধরে বন্ধ থাকার পর চার বছর আগে সিনেমা প্রদর্শনী শুরু হয়। দেশটিতে এখন সিনেমা মুক্তির সংখ্যা দিন দিন বাড়ছে। বর্তমানে দেশটিতে ১৫৪টি সিনেমা হল চালু রয়েছে। সিনেমা হলগুলোতে সর্বমোট ৫০০ স্ক্রিনে সিনেমা প্রদর্শনী হয়। সিনেমা মুক্তির জন্য কিছু নিয়ম মানতে হয়। যেসব সিনেমায় যৌনতা কিংবা সমকামিতা থাকে সেগুলো মুক্তি দেয়া হয় না। দেশটিতে সিনেমা প্রদর্শনী শুরু হওয়ার পর থেকে সিনেমার বাজার বড় হচ্ছে এবং আয়ও বৃদ্ধি পেয়েছে। সিনেমা মুক্তি দিয়ে দেশটি গত বছর আয় করেছে ৪৫০ মিলিয়ন মার্কিন ডলার, যা বাংলাদেশি টাকায় ৩ হাজার ৮৫০ কোটি টাকার বেশি। সম্প্রতি এমন আয়ের হিসাবে দিয়েছে গবেষণা সংস্থা ওমদিয়া। তাদের গবেষণায় দেখা যায়, ২০২০ সালে সউদী সিনেমার বাজার থেকে আয় ছিল ১৫০ মিলিয়ন মার্কিন ডলার। ২০২১ সালে তা তিন গুণ বেড়ে দাঁড়িয়েছে ৪৫০ মার্কিন ডলারে। গবেষণা সংস্থা ওমদিয়া বলছে, যদি এভাবে সউদী আরবে সিনেমার বাজার দিন দিন বাড়তে থাকে, তাহলে ২০২৫ সাল নাগাদ বিশ্বের দশম সিনেমার বাজারে পরিণত হবে দেশটি। উল্লেখ্য, সউদী আরবে সিনেমা মুক্তির দিকে থেকে এগিয়ে রয়েছে পশ্চিম এশিয়ার দেশগুলোর সিনেমা। শুধু সিনেমাই নয়, বর্তমানে দেশটিতে নাচের অনুষ্ঠানও নিয়মিত হচ্ছে।



 

Show all comments
  • Masud Mohammed ৪ জানুয়ারি, ২০২২, ৬:৪৩ এএম says : 0
    দারুণ সু খবর।
    Total Reply(0) Reply
  • H M Moniruzzaman Mohsin ৪ জানুয়ারি, ২০২২, ৬:৪৪ এএম says : 0
    এগুলো নিয়ে সমালোচনা করা ঠিক না
    Total Reply(1) Reply
    • ৪ জানুয়ারি, ২০২২, ৮:৪৪ এএম says : 0
  • সেই ডায়েরী ৪ জানুয়ারি, ২০২২, ৬:৪৫ এএম says : 0
    গ্লোবালাইজেশনের নেতিবাচক প্রভাব থেকে কারোই বেঁচে থাকা সম্ভব হচ্ছে না। তাই জনগণের চাওয়া পাওয়া পূরণ করতে হলে অনেক অনাকাঙ্ক্ষিত সংষ্কার করতে হয়।
    Total Reply(0) Reply
  • তরিকুল ৪ জানুয়ারি, ২০২২, ৬:৪৬ এএম says : 0
    সৌদি আরবের সমালোচনা করার আগে তাদের দেশে ভালো কাজগুলো আগে দেখার দরকার। বিন সালমান আসার পর অনেক ক্ষেত্রেই সৌদি উন্নতি করেছে।
    Total Reply(0) Reply
  • عمر فاروق ৪ জানুয়ারি, ২০২২, ৬:৫৮ এএম says : 0
    আল্লাহ তাদেরকে হেদায়েত দান করুন ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব


আরও
আরও পড়ুন