Inqilab Logo

রোববার, ২২ মে ২০২২, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩ হিজরী

ছাত্রলীগের সম্মেলন শিগগিরই

৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

বাংলাদেশ ছাত্রলীগের ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। ১৯৪৮ সালের এদিনে জাতির পিতা শেখ মুজিবুর রহমান উপমহাদেশের বৃহৎ এ ছাত্রসংগঠনটি প্রতিষ্ঠা করেন। শুরুতে সংগঠনটির নাম ছিল ‘পূর্ব পাকিস্তান ছাত্রলীগ’। দেশ স্বাধীন হওয়ার পর এটি ‘বাংলাদেশ ছাত্রলীগ’ নামে কার্যক্রম শুরু করে। প্রতিষ্ঠার পর থেকে ভাষা আন্দোলন ও মহান স্বাধীনতা সংগ্রামসহ সব গণতান্ত্রিক আন্দোলন ও সংগ্রামে বলিষ্ঠ নেতৃত্ব দিয়েছে ঐতিহ্যবাহী এ ছাত্রসংগঠনটি। তবে সময়ের পরিবর্তনে কমিটি বাণিজ্য, অনুপ্রবেশ ঘটানো, অভ্যান্তরিণ কোন্দল, নারী কেলেঙ্কারি, সংগঠনে সিন্ডেকেট তৈরিসহ নানা অপকর্ম থেকে সরে আসতে পারছে না ছাত্রলীগ নেতারা।

বর্তমান কমিটির মেয়াদ শেষ হওয়ায় প্রতিষ্ঠাবার্ষিকীর পর ছাত্রলীগের কেন্দ্রীয় সম্মেলনের বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে বলে আভাস মিলেছে। সেই সাথে ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা মহানগর উত্তর-দক্ষিণেরও সম্মেলন অনুষ্ঠিত হবে।
ছাত্রলীগের সর্বশেষ সম্মেলন হয় ২০১৮ সালের ১১ ও ১২ মে। ২৯তম ওই জাতীয় সম্মেলনের প্রায় দুই মাসের মাথায় ৩১ জুলাই কমিটি ঘোষণা করা হয়। তাতে সভাপতি হন রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক হন গোলাম রাব্বানী। দুর্নীতি ও নৈতিক স্খলনের কারণে পরের বছরের অর্থাৎ ২০১৯ সালের ১৪ সেপ্টেম্বর পদচ্যুত হন শোভন-রাব্বানী। তখন ভারপ্রাপ্ত সভাপতি ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক পদে দায়িত্ব দেওয়া হয় যথাক্রমে সহ-সভাপতি আল নাহিয়ান খান জয় ও যুগ্ম-সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যকে। পরের বছর ২০২০ সালের ৪ জানুয়ারি তারা পূর্ণ সভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্ব পান।
দায়িত্বশীল সূত্র বলছে, ৪ জানুয়ারি ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ৩০তম জাতীয় সম্মেলনের বিষয়ে নির্দেশনা দেবেন সংগঠনটির সাংগঠনিক অভিভাবক ও আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মানবিক কাজে প্রশংসা কুড়ানো ও বিতর্কিত কর্মকান্ডে বর্তমানে আলোচনায় না থাকলেও জয়-লেখকের কমিটি বাণিজ্যের বিষয়টি এখন বেশি আলোচিত। এছাড়া কেন্দ্রীয় নেতাদের কাউকে কাজের কাজের সুযোগ না দেয়া অভিযোগও বেশ পুরনো।
ছাত্রলীগের কেন্দ্রীয় কয়েকজন নেতার মতে, শোভন এবং রাব্বানীর পথে হাটছেন জয়-লেখক বিলাশবহুল গাড়ি, ফ্ল্যাট, বিভিন্ন হল, কলেজ শাখার মেয়েদের নিয়ে বিকর্ত, বিশ্ববিদ্যালয় কমিটি, জেলা কমিটি, এমনকি উপজেলা কমিটি থেকেও নিচ্ছেন বিপুল পরিমাণে অর্থ নেয়ার অভিযোগ। এসব কমিটিতে আওয়ামী বিরোধী পরিবার, বিভিন্ন অপরাধমূলক মামলার আসামি এবং অছাত্ররা পদ, বিবাহিত, অছাত্র ও মাদক ব্যবসায়ী, ছাত্র শিবির-ছাত্রদলের সঙ্গে সম্পৃক্তদের দিয়ে করা হচ্ছে কমিটি। আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের পক্ষ থেকে ‘প্রেস রিলিজ’ কমিটি দিতে বারবার নিষেধ করা হলেও তারা মানছেন না সেই নির্দেশনা।
বিপুল পরিমানে অর্থ নিয়ে কমিটি করার বিষয়টি আওয়ামী লীগের সব শেষ কার্যনির্বাহী বৈঠকে তুলে ধরেছেন কেন্দ্রীয় আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক মির্জা আজম। ওই বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ্য করে মির্জা আজম বলেন, নেত্রী সহযোগী সংগঠন নিয়ে নানা বিতর্ক সৃষ্টি হচ্ছে, বিশেষ করে ছাত্রলীগ জেলায় জেলায় কমিটি দিচ্ছে বিপুল পরিমাণে অর্থ নিয়ে। আপনি চিন্তাও করতে পারবেন না তারা কি পরিমাণ অর্থ নিয়ে কমিটি দিচ্ছে। আপা তারা লাখ টাকা নয়, কোটি টাকা নিয়ে কমিটি দিচ্ছে। কক্সবাজার শাখা ছাত্রলীগের কমিটি, সিলেট জেলা কমিটি ও মহানগর কমিটি, ময়মনসিংহ জেলা কমিটি, সাতক্ষীরা জেলা কমিটি গঠনের পরে। সভাপতি জয় ও সাধারণ সম্পাদক লেখকনির্ভর ছাত্রলীগে প্রকৃতপক্ষে অচলাবস্থা বিরাজ করছে।
এছাড়া কেন্দ্রীয় নেতাদের কাজের সুযোগ না দেয়া নিয়ে সংগঠনে চলছে অসন্তোষ। ছাত্রলীগের কমিটির মেয়াদ সাড়ে তিন বছরেরও বেশি সময় পার হয়েছে। অথচ সাধারণ সভা হওয়ার বিধান থাকলেও এ পর্যন্ত একটি সভাও আহ্বান করেনি জয়-লেখক। ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির বড় একটি অংশ সম্মেলনের দাবিতে সংঘবদ্ধ থাকছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে। এদের মধ্যে রয়েছেন সংগঠনটির সহ-সভাপতি শওকতুজ্জামান সৈকত, সোহান খান, ইয়াজ আল রিয়াদ, মাজহারুল ইসলাম শামীম, সৈয়দ মো. আরিফ হোসেন, যুগ্ম-সাধারণ সম্পাদক আরিফুজ্জামান আল ইমরান, সাংগঠনিক সম্পাদক সাবরিনা ইতি।
নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক নেতা জানান, রাজধানীর বিলাশবহুল হোটেল, হাতিরঝিল, বুয়েটের মসজিদের পাশের রাস্তাসহ অন্তত দশটি স্পটে চলে কমিটি বাণিজ্যের রফাদফা। কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয়ের ঘনিষ্ট সহ-সভাপতি তিলোত্তমা শিকদার, তানজিদুল শিমুল, সাহিত্যবিষয়ক উপ-সম্পাদক এস এম রিয়াদ হাসানের নেতৃত্বে কয়েকজন বিভিন্ন জেলা উপজেলা কমিটি বাণিজ্য করে রফাদফা করে দেয়া হয়।
তারা আরো জানান, সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য অর্থ আদায় করেন ভিন্ন আঙ্গিকে। কেন্দ্রীয় ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও একুশে হল ছাত্রলীগের সভাপতি আব্দুল জাব্বার রাজের মাধ্যমেই হয় সবচেয়ে বেশি বাণিজ্য। তাছাড়া লেখক ভট্টাচার্য এর আপন ভাই অভিরাজ ভট্টাচার্য ও এক সময়কার হলের বড়ভাই অরুপ সরকারের মাধ্যমে হয় লেখকের কমিটি বাণিজ্য।
ছাত্রলীগের দেখভালের দায়িত্বে থাকা আওয়ামী লীগের একাধিক নেতাও সংগঠনির বর্তমান সভাপতি সাধারণ সম্পাদকের কর্মকান্ডে ক্ষুব্ধ। আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করে ছাত্রলীগের নতুন সম্মেলন করার বিষয়ে মতামত জানাবেন তারা।
কেন্দ্রীয় ও জেলার পদেও অর্থের বিনিময়ে বিতর্কিতরা : ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির শূন্যপদগুলো পূরণ হলেও সেখানে ফের স্থান পেয়েছেন বিতর্কিতরা। কেন্দ্রীয় কমিটিতে পদ পাওয়া ৬৮ জনের অনেকের বিরুদ্ধে বয়স উত্তীর্ণ হওয়া, ছাত্রলীগ থেকে বহিষ্কৃত, চাঁদাবাজি, মাদক সেবন, বিবাহিত, নিজ সংগঠনের নেত্রীকে মারধর ও ছাত্রদলের রাজনীতির সঙ্গে জড়িত থাকার অভিযোগ রয়েছে।
ময়মনসিংহ, কক্সবাজার, যশোর, নড়াইল, কুড়িগ্রাম, সাতক্ষীরা, মানিকগঞ্জ, সিলেট জেলা ও মহানগরসহ বেশ কয়েকটি জেলা ইউনিটে কমিটি দিয়েছে প্রেস রিলিজের মাধ্যমে। এসব ইউনিটগুলোতে কমিটি দেওয়ার আগে ছাত্রলীগের দায়িত্বে থাকা আওয়ামী লীগের চার নেতার কোনো পরামর্শ নেননি বলে অভিযোগ রয়েছে। স¤প্রতি সিলেট জেলা ও মহানগর কমিটি প্রেস রিলিজের মাধ্যমে হওয়ায় ব্যাপক অনিয়মের অভিযোগ ওঠায় সেখানে বিক্ষোভ সমাবেশ করেন নেতাকর্মীরা। যশোর জেলা কমিটিতে অছাত্র, বিবাহিত, মাদক ব্যবসায়ী, পরিবহন শ্রমিক, আওয়ামী লীগবিরোধী পরিবারের সন্তানরা পদ পেয়েছেন বলে অভিযোগ ওঠে। কমিটিতে সভাপতি হওয়া সালাউদ্দিন কবির পিয়াসের বিরুদ্ধে মাদক ব্যবসা ও সেবনের অভিযোগ রয়েছে।
এদিকে প্রতিষ্ঠাবার্ষিকীতে নানা কর্মসূচি হাতে নিয়েছে ছাত্রলীগ। আজ সকাল ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে কেক কাটা, দুপুর ২টায় অপরাজেয় বাংলা থেকে প্রতিষ্ঠাবার্ষিকীর আনন্দ শোভাযাত্রা, আগামীকাল কৃষিবিদ ইন্সটিটিউশন এ আলোচনা সভা। এতে ভার্চুয়ালি উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ছাত্রলীগ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ