Inqilab Logo

মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

তদন্ত সংস্থার ভিন্ন বক্তব্য দুঃখজনক

কক্সবাজারে সংঘবদ্ধ ধর্ষণ প্রশ্নে হাইকোর্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

কক্সবাজারে স্বামী-সন্তানকে জিম্মি করে নারীকে সংঘবদ্ধ ধর্ষণের বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনীর ভিন্ন ভিন্ন বক্তব্যকে ‘দঃখজনক’ বলে মন্তব্য করেছেন হাইকোর্ট। গতকাল মঙ্গলবার বিচারপতি এম. ইনায়েতুর রহিম এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ডিভিশন বেঞ্চ এ মন্তব্য করেন। আদালত বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিভিন্ন সংস্থার ভিন্ন ভিন্ন স্টেটমেন্ট কাম্য নয়। ভিন্ন ভিন্ন বক্তব্য আসলে পরবর্তীতে সত্য ঘটনা উদ্ঘাটন হলেও সাধারণ মানুষ নানা রকম ধারণা পোষণ করেন।

এসময় সরকারপক্ষীয় আইনজীবী আদালতকে জানান, এখনো ঘটনার তদন্ত চলমান রয়েছে। পরে এই ঘটনায় করা রিটের শুনানি (স্ট্যান্ডওভার) মুলতবি করেন আদালত। রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আব্দুল্লাহ আল হারুন ভূঁইয়া রাসেল। সরকারপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার। শুনানিতে আবদুল্লাহ আল হারুন ভূঁইয়া বলেন, কক্সবাজারের ঘটনায় মিডিয়াতে আইনশৃঙ্খলা বাহিনীর ভিন্ন ভিন্ন বক্তব্য আসছে। তাই বিষয়টিতে বিচারিক অনুসন্ধান দরকার।

এ প্রেক্ষিতে আদালত বলেন, মিডিয়া তথ্য খুঁজবেই। তাই মিডিয়াকে দোষ দিয়ে লাভ নেই। গ্রেফতার-মামলা কিংবা তদন্তের স্বার্থে আইনশৃঙ্খলা বাহিনীর একটি এজেন্সি আরেকটি এজেন্সিকে সহযোগিতা করতে পারে। তবে, তদন্ত চলাকালে তদন্ত কর্মকর্তাদের (আইও) কথা কম বলাই ভালো। পরে আদালত সরকারপক্ষীয় আইনজীবীকে উদ্দেশ্য করে বলেন, আইনশৃঙ্খলা বাহিনী যেন ভিন্ন ভিন্ন স্টেটমেন্ট না দেয়। এরপর রিটটি স্ট্যান্ডওভার (মুলতবি) করা হয়।

এর আগে গত ৩ জানুয়ারি কক্সবাজারের ওই ঘটনার বিচার বিভাগীয় তদন্ত রিট করা হয়। জেলা ও দায়রা জজ অথবা মুখ্য বিচারিক হাকিমের নেতৃত্বে এ ধর্ষণকাণ্ডের বিচারিক অনুসন্ধান করে ৩০ দিনের মধ্যে প্রতিবেদন দিতে নির্দেশনা চাওয়ার পাশাপাশি রুল জারির আর্জি জানানো হয় রিটে।

এছাড়া ধর্ষণকাণ্ডে জড়িত দুর্বৃত্তদের বিরুদ্ধে আইন অনুযায়ী যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে রুল চাওয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কক্সবাজার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ