Inqilab Logo

মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ শাওয়াল ১৪৪৩ হিজরী

১২ জানুয়ারি থেকে ফের জেলায় জেলায় বিএনপির সমাবেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও বিদেশে সুচিকিৎসার সুযোগ দেয়ার দাবিতে দেশের প্রায় ৩২টি জেলায় সমাবেশের কর্মসূচি ঘোষণা করেছিল দলটি।

গত ২২ ডিসেম্বর থেকে ৩ জানুয়ারি পর্যন্ত বেশিরভাগ জেলায় বিপুল সংখ্যক নেতাকর্মীর উপস্থিতিতে সমাবেশ হয়েছে। পূর্বঘোষিত এসব কর্মসূচি সফল হওয়ার পর এবার অবশিষ্ট জেলাগুলোতেও সমাবেশের সিদ্ধান্ত নিয়েছে বিএনপি

আগামী ১২ জানুয়ারি থেকে শুরু হচ্ছে নতুন করে জেলায় জেলায় সমাবেশ। তবে কবে কোথায় সমাবেশ হবে সে বিষয়ে এখনো অনুষ্ঠানিক কিছু জানানো হয়নি। গত সোমবার গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে অনুষ্ঠিত স্থায়ী কমিটির সভায় সমাবেশের সিদ্ধান্ত গ্রহণের পর বিস্তারিত কর্মসূচি প্রণয়নের জন্য দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলামকে দায়িত্ব দেয়া হয়েছে। সভায় বলা হয়, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে সুচিকিৎসার জন্য প্রেরণের দাবীতে চলমান আন্দোলনের অংশ হিসাবে অবশিষ্ট জেলা গুলিতে আগামী ১২ জানুয়ারি থেকে আরম্ভ করার সিদ্ধান্ত গৃহীত হয়। এ বিষয়ে বিস্তারিত কর্মসূচি প্রণয়নের জন্য মহাসচিবকে দায়িত্ব প্রদান করা হয়।

স্থায়ী কমিটির ভার্চুয়াল সভায় সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। সভায় উপস্থিত ছিলেন জাতীয় স্থায়ী কমিটির সদস্য- ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, বাবু গয়েশ^র চন্দ্র রায়, ড আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমির খসরু মাহমুদ চৌধুরী, ইকবাল হাসান মাহমুদ টুকু।

সভায় সম্প্রতি সিরাজগঞ্জ বিএনপির শান্তিপূর্ণ কর্মসূচি বানচালের উদ্দ্যেশে দফায় দফায় আক্রমণ, নেতা-কর্মী ও সাধারণ মানুষের ওপরে অবৈধ অস্ত্র নিয়ে গুলি বর্ষণ, নেতা-কর্মীদের মারাত্মকভাবে আহত করার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। প্রকাশ্যে অগ্নেয়াস্ত্রসহ আওয়ামী সন্ত্রাসীদের ছবি জাতীয় দৈনিক ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত হবার পরও তাদের বিরুদ্ধে কোনও মামলা, গ্রেফতার না করে বিএনপি এর নেতা-কর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের, গ্রেফতার এবং বাড়ি বাড়ি তল্লাশী চালিয়ে ত্রাসের রাজত্ব সৃষ্টি করার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। অবিলম্বে চিহ্নিতদের গ্রেফতার করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ এবং বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার ও গ্রেফতারকৃতদের মুক্তি দাবী করা হয়। একইভাবে হবিগঞ্জ, পটুয়াখালীসহ সারাদেশে বিএনপির নেতা-কর্মীদের বিরুদ্ধে অবিলম্বে সকল মামলা প্রত্যাহার ও গ্রেফতারকৃতদের মুক্তির দাবী জানানো হয়।

সভায়, সম্প্রতি টঙ্গী ও চট্টগ্রামে র‌্যাবের নির্যাতনে ২জনের মৃত্যুর যে সংবাদ প্রকাশিত হয়েছে এতে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। প্রয়োজনীয় তথ্যাদি সংগ্রহ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মানবাধিকার সম্পাদক এ্যাডভোকেট আসাদুজ্জামানকে অনুরোধ করা হয়। এছাড়া নির্বাচন কমিশন গঠন বিষয়ে প্রেসিডেন্টের রাজনৈতিক দলগুলোর সংলাপ সম্পর্কে আলোচনা হয়। সামগ্রিক রাজনৈতিক প্রেক্ষাপটে সকল রাজনৈতিক দলগুলোর সঙ্গে মত বিনিময়ের সিদ্ধান্ত গৃহীত হয়। #



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ