Inqilab Logo

রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩ হিজরী

নতুন বছরের শুরুতেই ক্ষেপণাস্ত্র ছুড়ল উ. কোরিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২২, ১০:৪৯ এএম

নতুন বছরের শুরুতে আবারও ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। আজ বুধবার জাপান ও দক্ষিণ কোরীয় কর্তৃপক্ষ এমনটি জানিয়েছে।

জাপান কোস্টগার্ডের পক্ষ থেকে বলা হয়, উত্তর কোরিয়া নিজেদের পূর্ব উপকূলে সন্দেহজনক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করেছে।
জাতিসংঘ উত্তর কোরিয়াকে এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাতে নিষেধ করেছিল। তবে উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র ছোড়ার বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু বলেনি।
দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ একটি বিবৃতিতে, বুধবার নিজেদের পূর্ব উপকূলে উত্তর কোরিয়া একটি সন্দেহজনক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এ বিষয়ে আরও বিচার-বিশ্লেষণ চলছে।

এ নিয়ে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা সাংবাদিকদের বলেন, গত বছর থেকে একের পর এক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেই যাচ্ছে উত্তর কোরিয়া। এটি খুবই নিন্দনীয়।

গত বছরের অক্টোবর মাসের শুরুতে বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এর আগে শব্দের চেয়ে দ্রুতগতিসম্পন্ন হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় দেশটি। এছাড়া গত সেপ্টেম্বর মাসে পৃথকভাবে ব্যালিস্টিক ও ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোরও অভিযোগ ওঠে উত্তর কোরিয়ার বিরুদ্ধে।

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রকে ক্রুজ ক্ষেপণাস্ত্রের চেয়ে বেশি ভয়ংকর বলে মনে করা হয় কারণ এটির মাধ্যমে দীর্ঘ পরিসরে হামলা চালানো যেতে পারে ও দ্রুত উড়তে পারে। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উত্তর কোরিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ