Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ আগস্ট ২০১৯, ০৩ ভাদ্র ১৪২৬, ১৬ যিলহজ ১৪৪০ হিজরী।

বাংলাদেশে সাড়ে ৩ কোটিরও বেশী মানসিক রোগী রয়েছে -বৈজ্ঞানিক সেমিনারে বক্তাগণ

প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

সরকার আদম আলী, নরসিংদী থেকে : বাংলাদেশ প্রাইভেট মেডিকেল প্রাক্টিশনার্স এসোসিয়েশন’র (বিপিএমপিএ), নরসিংদীর আয়োজনে গত বুধবার রাতে নরসিংদী বেলিন্ডা রেস্তোরাঁতে এক সায়েন্টিফিক সেমিনার অনুষ্ঠিত হয়। মানসিক রোগ বাইপোলার মুড ডিসওর্ডার’র উপর অনুষ্ঠিত এই সায়েন্টিফিক সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন বিশিষ্ট মনোরোগ বিশেষজ্ঞ কুমিলা মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক ডা. মো : নিজামুদ্দিন। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিপিএমপিএ, কেন্দ্রী উপ-মহাসচিব ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার ডা. শেখ আব্দুলাহ আল মামুন। সেমিনারে স্বাগতিক বক্তব্য রাখেন বিএপিএমপিএ’র নরসিংদীর সাধারণ সম্পাদক ডা. সাজেদুল হক অপু। সেমিনারে সভাপতিত্ব করেন বিশিষ্ট বিশেষজ্ঞ চিকিৎসক নেতা বিপিএমপিএ নরসিংদীর সভপতি ডা. মো. মোজাম্মেল হক। মূল প্রবন্ধের উপর আলোচনা করেন নরসিংদীর বিশিষ্ট অর্থোপেডিক্স সার্জন ডা. এহতেশামুল হক, বিপিএমপিএ’র নেতা ডা. আরকে মলিক, সদর হাসপাতালের আরএমও ডা. সৈয়দ আমিরুল হক শামীম, ডা. মিনহাজুর রহমান চয়ন প্রমুখ।
বক্তাগণ বলেন, বাংলাদেশের সাড়ে ৩টি কোটিরও বেশী মানসিক রোগী রয়েছে। এই দরিদ্র দেশে মানসিক রোগ অবিশ্বাস্যভাবে বেড়ে চলছে। যা গোটা জনসমাজের ভবিষ্যতকে ভাবিয়ে তুলছে। দেশে কুশিক্ষা ও কুসংস্কারের কারণে মানুসিক রোগের মত একটি জটিল রোগ যেন অবহেলার বিষয় হয়ে দাঁড়িয়েছে।
তারা বলেন, অন্য সব রোগের মতই মানসিক রোগগুলো যেকোন বয়সের মানুষের হতে পারে। অজ্ঞতার কারণে মানুষ মানসিক রোগের প্রতি বিরূপ ধারণা পোষণ করে। এটা মোটেও উচিৎ নয়। অন্য সব রোগের যেমন চিকিৎসা আছে তেমনই মানসিক রোগেরও শতভাগ চিকিৎসা আছে। সময় মত সঠিকভাবে চিকিৎসা করলে মানসিক রোগ পুরোরপুরি নিরাময় করা সম্ভব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন