Inqilab Logo

মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

কালো পাথরের ফলক : তালেবানের গর্ব

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২২, ২:২৯ পিএম

একটি কালো পাথরের ফলক, তাতে খোদাই করা বহু নাম- আফগানিস্তানের গজনি প্রদেশের গভর্নরের বাসভবনের চত্বরে ওই ফলককে ঘিরে ভিড় জমিয়েছেন তালেব যোদ্ধারা। পাথরে খোদাই করা রয়েছে, আমেরিকার শাসনকালে ওই প্রদেশের দায়িত্বে যে যে সেনাকর্তা ছিলেন, তাদের নাম। সাথে সেনা কর্মকর্তাদের পদমর্যাদাও লেখা রয়েছে ওই পাথরে। ওই ফলকটিকেই জনসাধারণের প্রদর্শনের বন্দোবস্ত করেছে তালেবান। আমেরিকান সেনাবাহিনীর মহিমা প্রচারের জন্য নয়, বরং ২০ বছরের দীর্ঘ লড়াইয়ের পরে আমেরিকান সেনাবাহিনীকে উৎখাতের প্রতীক তুলে ধরতেই এই প্রদর্শনের আয়োজন।

তালেবানের গজনির সাংস্কৃতিক শাখার প্রধান মোল্লা হাবিবুল্লাহ মুজাহিদ জানিয়েছেন, তারা চান ওই পাথরের ফলকটি প্রদর্শনের মাধ্যমে আফগানবাসী, বিশ্ব ও ভবিষ্যৎ প্রজন্ম জানুক স্বঘোষিত পরাক্রমশালী আমেরিকান বাহিনীকে পরাজিত করেছেন তারা।

১৮ বছরের তালেব যোদ্ধা ওজেইর-এর কথায়, ‘বিজয়ের চিহ্ন হিসাবে এগুলো দেখলে গর্ব অনুভব করি। তিন তিনটি বিদেশী শক্তিকে পর্যুদস্ত করে স্বাধীনতা পেয়েছি আমরা। আমরা দেখাতে চাই, আমেরিকাকেও পরাজিত করার শক্তি রাখে আফগানরা।’

আগস্টে তালেবান দেশের দখল নেয়ার পর বহু অস্ত্র, গাড়ি, পোশাক ফেলে গেছে আমেরিকান সেনাসদস্যরা। সবটা অবশ্য এখনো প্রদর্শনের ব্যবস্থা করে উঠতে পারেনি তালেবান।
সূত্র : আনন্দবাজার পত্রিকা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ