Inqilab Logo

শনিবার, ২১ মে ২০২২, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ শাওয়াল ১৪৪৩ হিজরী

সউদী আরবের প্রবীণ আলেম ‘শায়খ সালেহ আল-লুহাইদানের ইন্তেকাল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২২, ৩:১৯ পিএম

সউদী আরবের প্রসিদ্ধ আলেম ও উচ্চ উলামা পরিষদের সদস্য শায়খ সালেহ মুহাম্মদ আল-লুহাইদান ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। খবর আল আরাবিয়া উর্দূ’র।

আজ বুধবার ফজর নামাজের পূর্বে বার্ধক্যজনিত অসুস্থতায় তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৩ বছর। খবরে জানা যায়, কয়েদিন পূর্বে তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

শায়খ সালেহ মুহাম্মদ আল-লুহাইদানের ইন্তেকালের খবর সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে জানিয়েছে তার পরিবার। পরিবারের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, সউদী আরবের রাজধানী রিয়াদের আররাজী মসজিদে আজ বুধবার আসরের পর শায়খ সালেহ মুহাম্মদ আল-লুহাইদানের জানাজার নামাজ অনুষ্ঠিত হবে।

শায়খ সালেহ মুহাম্মদ আল-লুহাইদান সউদী আরবে বিভিন্ন ধরনের কাজ করেছেন। তিনি বেশ কিছু গ্রন্থর চনা করেছেন।
তার মৃত্যুতে সোশ্যাল মিডিয়ায় গভীর শোক প্রকাশ করেছেন ওলামায়ে কেরাম, স্কলার ও সাধারণ জনগণ। টুইটারে হ্যাসট্যাগ শায়েখ লুহাইদান ট্রেন্ড ইতোমধ্যে ছড়িয়ে পড়েছে।

প্রসঙ্গত, শায়খ সালেহ মুহাম্মদ আল-লুহাইদান ১৩৫০ হিজরিতে তিনি জন্ম গ্রহণ করেন। তিনি ছিলেন সমকালীন আরব বিশ্বের অন্যতম প্রবীণ ও প্রধান আলেম। উচ্চ উলামা পরিষদ প্রতিষ্ঠার পর থেকে দীর্ঘ পঞ্চাশ বছর তিনি এর সদস্য ছিলেন। সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের প্রধান ছিলেন দীর্ঘ বিশ বছরের বেশি সময়। বার্ধক্যজনিত কারণে কিছুদিন আগে সেখান থেকে অবসর নেন।
ফিকহশাস্ত্রে পাণ্ডিত্য, নিজের আমল ও শরিয়তের বিধিনিষেধ পরিপালনে তার অবিচলতার জন্য তিনি বিখ্যাত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ