Inqilab Logo

শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

সউদীতে এবার নারীরাও ট্রেন চালাবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২২, ৩:২৩ পিএম

এবার ট্রেনের স্টিয়ারিং ধরবেন সউদী নারীরা। সেই লক্ষ্যেই জোরদার প্রশিক্ষণ চলছে। সউদী আরবে মক্কা-মদিনার মধ্যে চলাচল করে দ্রুতগতির ট্রেন আল-হারামাইন। এই ট্রেন চালানোর জন্য দেশটির নারীদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। আরব নিউজ।

কর্তৃপক্ষ বলছে, আগামী বছরের ২ জানুয়ারি থেকেই সউদী নারীরা ট্রেন পরিচালনা করবে। সউদী রেলওয়ে পলিটেকনিক প্রথম দলে ৫০ জন সউদী নারীকে প্রশিক্ষণ দেবে বলে আশা করা হচ্ছে।

প্রশিক্ষণার্থীদের বয়স ২২ বছর থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে ও নিরাপত্তা ব্যবস্থা, রেলওয়ের অর্থনীতি, যোগাযোগ, যান্ত্রিক ব্রেক সিস্টেম এবং ইঞ্জিনসহ পরিবহণ ব্যবস্থা সম্পর্কে প্রশিক্ষণার্থীদের সব কিছু শেখানো হচ্ছে এই প্রোগ্রামটিতে।

জানা যায়, প্রশিক্ষণটি এক বছর ধরে চলবে। এই সময়ে প্রশিক্ষণার্থীরা মৌখিক এবং ব্যবহারিক পাঠ গ্রহণ করবে। ১৫ জানুয়ারি থেকে জেদ্দায় ক্লাস শুরু হবে।
এই প্রোগ্রামে যোগদানের ফলে প্রশিক্ষণার্থীদের চিকিৎসা বিমা, সাধারণ অর্গানাইজেশন ফর সোশ্যাল ইন্সুরেন্সে রেজিস্ট্রেশন এবং প্রশিক্ষণের সময়কালে মাসিক ৪ হাজার সউদী রিয়াল বোনাসসহ বিভিন্ন সুবিধার নিশ্চয়তা দেওয়া হবে। সূত্র : আরব নিউজ।



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ৫ জানুয়ারি, ২০২২, ৪:৩৩ পিএম says : 0
    বাবুরে কি একটি হুলুস্থুল একেবারে একটি বাহাদুরি,
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ