Inqilab Logo

বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ শাওয়াল ১৪৪৩ হিজরী

কেপ টাউন আদালতে পার্লামেন্টে আক্রমণকারী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২২, ৩:২৯ পিএম

আদালত চত্বরে মাস্ক খুলে রিপোর্টারদের সামনে ছবি তোলার জন্য দাঁড়িয়ে পড়েন অভিযুক্ত। পাঁচটি ধারায় মামলা হয়েছে তার বিরুদ্ধে।

গত রোববার সাউথ আফ্রিকার পার্লামেন্টে আগুন লেগে যায়। সোমবার পর্যন্ত আগুন নেভাতে হিমশিম খেতে হয়েছে দমকলকর্মীদের। হাওয়ার দাপটে আগুন ছড়িয়ে পড়ে বলে অভিযোগ। সোমবারই পার্লামেন্ট চত্বর থেকে এক ব্যক্তিকে গ্রেপ্তার করে পুলিশ। অভিযোগ, তিনিই পার্লামেন্টে আগুন লাগিয়েছিলেন। মঙ্গলবার তাকে কেপ টাউনের ম্যাজিস্ট্রেট কোর্টে তোলা হয়। পার্লামেন্ট থেকে যা ঢিল ছোঁড়া দূরত্বে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, অভিযুক্তকে আদালতে নিয়ে এলে তিনি মাস্ক খুলে রিপোর্টারদের ক্যামেরার সামনে দাঁড়িয়ে পড়েন। তবে বিচার চলাকালীন তিনি মাস্ক পরেই ছিলেন। পুলিশ তার বিরুদ্ধে মোট পাঁচটি ধারায় মামলা করেছে। তার মধ্যে আগুন লাগানো, চুরি, সরকারি সম্পত্তি নষ্ট করার মতো গুরুত্বপূর্ণ অভিযোগ আছে। পুলিশ আদালতকে জানিয়েছে, গ্রেপ্তার করার সময় তার কাছ থেকে আগ্নেয়াস্ত্রও পাওয়া গেছে।

এদিন শুনানির পর সরকারি আইনজীবী জানিয়েছেন, অপরাধীর বিরুদ্ধে কঠোরতম শাস্তি দাবি করা হবে। তবে অভিযুক্তের আইনজীবী আদালতে জানিয়েছেন, অভিযুক্ত নির্দোষ। অন্যায়ভাবে পুলিশ তাকে গ্রেপ্তার করেছে। আদালত অভিযুক্তকে সাত দিনের পুলিশি হেফাজতে পাঠিয়েছে। এর মধ্যে পুলিশকে চার্জশিট তৈরি করতে হবে।

আগুনে কার্যত ভেঙে পড়েছে ঐতিহাসিক সাউথ আফ্রিকা পার্লামেন্টের একাংশ। ছাদ ভেঙে পড়েছে একটি অংশের। বুধবার ফরেনসিক দল পার্লামেন্টের ভিতরে ঢুকবে বলে পুলিশ জানিয়েছে। তবে আপাতত পার্লামেন্ট ভবন ব্যবহার করার মতো অবস্থায় নেই। ফলে অন্যত্র পার্লামেন্টের কাজ চালানোর জন্য ভবন খোঁজা হচ্ছে। সূত্র: রয়টার্স, এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দক্ষিণ আফ্রিকা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ