Inqilab Logo

বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ শাওয়াল ১৪৪৩ হিজরী

বাকিরা যখন বন্দনায়, বিসিবি তখন ঘুমিয়ে!

ইমরান মাহমুদ | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

মাউন্ট মঙ্গানুই টেস্টে জয় থেকে বাংলাদেশ তখনো ৬ রানের দূরত্বে। সময়ে হিসেবে ভোর ৬টা ৫৭ মিনিট। এরই মধ্যে সাকিব আল হাসানের টুইট, ‘বাংলাদেশ ক্রিকেটের জন্য বছরটা কী দারুণভাবে শুরু হলো। অধিনায়ক, খেলোয়াড় ও কোচিং স্টাফকে বড় অভিনন্দন।’ আসলে মাউন্ট মঙ্গানুইয়ে জয় এতটাই নিশ্চিত ছিল, দলকে ছেড়ে সূদুর যুক্তরাষ্ট্রে থাকা সাকিবের ২৩ মিনিট আগেভাগে টুইট করাকে মোটেও বাড়াবাড়ি মনে হয় নি। বরং নিউজিল্যান্ডের মাঠে টেস্টের শেষ চার দিনে বাংলাদেশ যেভাবে ছড়ি ঘুরিয়েছে, সাকিবের টুইটটি যেন তারই প্রতিচ্ছবি, জয় এতটাই নিশ্চিত যে আগেভাগে অভিনন্দন জানানোই যায়।
নিউজিল্যান্ড সফর থেকে ছুটি নেওয়া শুধু সাকিব কেন, চতুর্থ দিনের পর যে পরিস্থিতি তৈরি করেছিল বাংলাদেশ, ম্যাচটির দিকে তাই তাকিয়ে ছিলেন ক্রিকেট রোমান্টিকরা। পঞ্চম দিনের খেলা শুরুতে নিউজিল্যান্ডের উইকেট টপাটপ করে পড়ার সময়ই বাংলাদেশের জয়ের সুবাস পেয়েছিলেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক ও ধারাভাষ্যকার মাইকলে ভনও। তখন টুইট করেন, ‘নিউজিল্যান্ডে অবিশ্বাস্য পারফর্ম করছে বাংলাদেশ। জিততে পারলে নিশ্চিতভাবেই এটা হবে অন্যতম সেরা জয়।’ পরে অভিনন্দন জানিয়ে করা টুইটটি ছিল দুই কথায়, ‘অসাধারণ বাংলাদেশ।’
চোটের কারণে জাতীয় দলের সঙ্গে নেই তামিম ইকবালও। তবে জয়ের স্বপ্ন বুকে নিয়েই যে ভোরে উঠে খেলাটি দেখছেন, তা জানিয়ে দেন ফেসবুক পোস্টে, ‘ঢাকায় এখন প্রায় ৪টা। আশা করি সবাই খেলা দেখবেন।’ ধারাভাষ্যকার হার্শা ভোগলে আগের দিনই টুইট করে লিখেছিলেন, ‘মাউন্ট মাঙ্গানুইতে হয়ত কিছু হতে চলেছে।’ হয়েও গেল। নিউজিল্যান্ডের বিপক্ষে ৮ উইকেটের এই জয় বাংলাদেশের টেস্ট ইতিহাসে সেরা, ক্রিকেট-বিশ্বকে চমকে দেওয়া এবং নিউজিল্যান্ডের মাটিতে প্রথম। মুমিনুল হকদের এমন জয়ের পর টুইটারে সাবেক ও বর্তমান ক্রিকেটাররা করছেন প্রশংসা, বাংলাদেশকে জানাচ্ছেন অভিনন্দন।
ভারতের সাবেক ব্যাটসম্যান ভিভিএস লক্ষ্মণের টুইট, ‘মাউন্ট মঙ্গানুইয়ে ইতিহাস রচনার জন্য বাংলাদেশ দলকে অভিনন্দন। ৮ উইকেটের জয় এবং নিউজিল্যান্ডের মাটিতে প্রথম জয় প্রেরণার এবং অবিশ্বাস্য অর্জন। আমি নিশ্চিত এ জয় স্মরণীয় থাকবে অনেক দিন।’ প্রতিবেশী দেশটির সাবেক ওপেনার ওয়াসিম জাফরের টুইট, ‘খেলাধুলায় আন্ডারডগ দলের চেয়ে প্রেরণাময় কিছু কমই আছে। বাংলাদেশ দলের জন্য দারুণ মুহূর্ত। টুপি খোলা অভিনন্দন।’ বাংলাদেশের জয়ের মুহূর্তের ভিডিও টুইটারে শেয়ার করে অভিনন্দিত করেছেন অজি সাবেক পেসার জেসন গিলেস্পি। ক্যাপশনে লিখেছেন, ‘অসাধারণ নৈপূণ্য।’ কিউই সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকার ড্যানি মরিসনের মতে বাংলাদেশের ক্রিকেটের জন্য এটি একদম জাদুকরী মুহূর্ত, ‘মনে রাখার মতো দিন। বাংলাদেশের ক্রিকেটের জন্য জাদুকরী মুহূর্ত। ইতিহাস তৈরি হয়েছে। দুর্দান্ত।’ সাবেক ক্যারিবিয়ান তারকা ও ধারাভাষ্যকার ইয়ান বিশপের মনও স্পর্শ করে গেছে বাংলাদেশের সাফল্য, ‘দুর্দান্ত বাংলাদেশ, ২০২২ সাল একটি অর্জন দিয়ে শুরু হলো।’
শ্রীলঙ্কান টেস্ট অধিনায়ক দিমুথ করুনারত্নেও বাংলাদেশের জয়কে দেখছেন ক্রিকেটীয় প্রেক্ষিতে বিশেষ কিছু হিসেবে, ‘নিউজিল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক জয়ে বাংলাদেশ দলকে অভিনন্দন। ভালো খেলেছ।’ খ্যাতিমান ক্রিকেট লেখক সম্বিত বলের ব্যাখ্যা করেছেন বাংলাদেশের এই জয় কেন এত বিশেষ, ‘বাংলাদেশের জয় কয়েকটি কারণে স্মরণীয়। এটা একদম দাপুটে। তারা পুরো টেস্টেই প্রভাব বিস্তার করেছে। তারা তাদের শীর্ষস্থানীয় দুজন টেস্ট খেলোয়াড়কে ছাড়া খেলেছে। এবং অবশ্যই তারা এমন একটি দলকে হারিয়েছে যারা ঘরের মাঠে খুব একটা হারে না।’
নিউজিল্যান্ডে গিয়ে গত ২০ বছরে দ্বিপাক্ষিক সিরিজে সব সংস্করণ মিলিয়ে ৩২ ম্যাচ খেললে এর আগে কখনই জেতেনি বাংলাদেশ। এমন একটি দলের একদম টেস্টে জিতে যাওয়ার প্রত্যাশা করেনি কেউ। বাংলাদেশ দল তাই ছাড়িয়ে গেছে প্রত্যাশার মাত্রা। এমন অর্জনে গোটা দুনিয়া যখন প্রসংশা আর অভিনন্দনের জোয়ারো ভাসাচ্ছে বাংলাদেশকে তখনও যেন ঘুমিয়ে দেশের ক্রিকেটের অভিভাবক সংস্থা বিসিবি! ইতিহাস রচিত হয়েছে বাংলাদেশ সময় সকাল ৭টা ২০ মিনিটে, আর বিসিবির টুইটারে অভিনন্দনবার্তাটি পোস্ট হয় বেলা ১১টা ৩৬ মিনিটে! সত্যিই সেলুকাস! সত্যিকার অর্থেই ‘কবে জেগে উঠবে’ বিসিবি?



 

Show all comments
  • Imran Khan ৬ জানুয়ারি, ২০২২, ৯:৫৭ এএম says : 0
    It is just fluke. Praise goes to Allah only not his creatures. Sura fatheha ayat 1
    Total Reply(0) Reply
  • Md. zakiul islam ৬ জানুয়ারি, ২০২২, ১০:৫২ এএম says : 0
    একটা জয় নিয়ে এতো উচ্ছ্বাসের কি আছে ? খেলার পিছনে শত কোটি টাকা খরচ হচ্ছে , সেই তুলনায় অর্জন কতো টুকু ? যে দলের কোন ধারাবাহিকতা নেই , তাদের নিয়ে এতো বন্দনায় মেতে উঠবেন না । আজ পর্যন্ত ওপেনিং জুটি ঠিক করা গেলো না । একটু কম লিখেন , তাহলে হয়তো আশা ভঙ্গ হবে না ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিসিবি


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ