Inqilab Logo

বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩ হিজরী

সহিংসতায় প্রাণ গেল ৮ জনের

পঞ্চম ধাপের ইউপি নির্বাচন জালভোট ও কেন্দ্র দখলের মহোৎসব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২২, ১১:৫৭ পিএম

সহিংসতা, গুলি, ককটেল বিস্ফোরণ, জালভোট, সাংবাদিকদের ওপর হামলা, কেন্দ্র দখলসহ নানা অনিয়মের মধ্য দিয়ে গতকাল ইউনিয়ন পরিষদের (ইউপি) পঞ্চম ধাপের ভোটগ্রহণ শেষ হয়েছে। এ ধাপে সারা দেশে ৭০৮টি ইউপিতে নির্বাচন হয়েছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত নির্বাচনী সহিংসতায় বিভিন্ন স্থানে ৮ জন নিহত এবং শতাধিক আহত হওয়ার খবর পাওয়া গেছে। ছাড়া কিছু কেন্দ্রে ভোটগ্রহণের সময় নৌকা প্রতীকের সমর্থকদের কেন্দ্র দখলের পাশাপাশি প্রকাশ্যে নৌকা প্রতীকে সিল মারার অভিযোগও পাওয়া গেছে। সংঘাতের কারণে অনেক স্থানে ভোটগ্রহণ স্থগিত করা হয়। গতকাল নির্বাচনী সহিংসতায় চাঁদপুরের কচুয়া ও হাইমচরে ২ জন, বগুড়ার গাবতলীতে ৩ জন, গাইবান্ধায় ১ জন, চট্টগ্রামের আনোয়ারায় ১ জন এবং মানিকগঞ্জে ১ জনের মৃত্যু হয়েছে।

ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে দফায় দফায় বাড়ছে সহিংসতা। সেই সাথে বাড়ছে প্রাণহানির সংখ্যা। এ বছর জুন থেকে শুরু হওয়া ইউপি নির্বাচনের ইতোমধ্যে চতুর্থ ধাপ সম্পন্ন হয়েছে। নির্বাচনী সহিংসতায় চতুর্থ ধাপ পর্যন্ত সারা দেশে ১০০ জনের প্রাণহানি ঘটেছে।

গতকাল সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে একটানা চলে বিকাল ৪টা পর্যন্ত। পঞ্চম ধাপে দেশের ১ কোটি ৪২ লাখ ২০ হাজার ১৯৫ জন ভোটারের ৭০৮টি ইউপিতে ভোট হচ্ছে। এর মধ্যে ৪০টিতে ভোট হয় ইভিএমে এবং বাকিগুলোতে ভোটগ্রহণ হচ্ছে ব্যালট পেপারে। পঞ্চম ধাপের নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ১৯৩ জন প্রার্থী। এর মধ্যে চেয়ারম্যান ৪৮ জন, সংরক্ষিত সদস্য ৩৩ জন ও সাধারণ সদস্য ১১২ জন।

সারাদেশ থেকে আমাদের সংবাদদাতাদের পাঠানো রিপোর্ট অনুযায়ী, নির্বাচনী সহিংসতায় চাঁদপুরে ২ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ১ জন কচুয়ার ও ১ জন হাইমচরের। বিকেলে ইউনিয়ন পরিষদ নির্বাচনে সহিংসতায় ছুরিকাঘাতে তারা মারা যান। কচুয়ার সাচার এলাকায় নিহত যুবকের নাম শরীফ হোসেন। তার বাবার নাম শহীদ উল্লাহ, গ্রাম হাতিরবন্ধ। দুই মেম্বার প্রার্থীর মধ্যে সংঘর্ষ দেখা দিলে চুরিকাঘাতের শিকার হন শরীফ। হাসপাতালে নেয়ার পথে তার মৃত্যু হয়। অন্যদিকে হাইমচরের নীলকমল ইউনিয়নের ৬নং ওয়ার্ডের বাহেরচর এলাকায় বিকেল ৩টায় দুই চেয়ারম্যান প্রার্থী সমর্থকদের মধ্যে সংঘর্ষে ছুরিকাঘাতে ১ জন মারা গেছেন। তার নাম-পরিচয় এখনো নিশ্চিত হওয়া যায়নি। তিনি পার্শ্ববর্তী শরীয়তপুরের বাসিন্দা বলে বিভিন্ন সূত্রে জানা গেছে।

বগুড়ার গাবতলীতে ইউপি নির্বাচনে ভোট গ্রহণ চলাকালে দুই মেম্বার প্রার্থীর মধ্যে বিরোধের জের ধরে প্রতিপক্ষের ছুরিকাঘাতে জাকির হোসেন (৩৫) নামের একজনের মৃত্যু হয়। দুপুরে গাবতলী উপজেলার রামেশ্বরপুর ইউনিয়নের জাইগুলি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রের বাইরে এ ঘটনা ঘটে। নিহত জাকির হোসেন জাইগুলি উত্তরপাড়া গ্রামের মৃত লয়া মিয়ার ছেলে। তিনি পেশায় রং মিস্ত্রির কাজ করতেন। নির্বাচনে তিনি মেম্বার প্রার্থী সাইদুল ইসলামের (টিউবওয়েল প্রতীক) সমর্থক হিসেবে কাজ করছিলেন। অন্যদিকে বালিয়াদিঘিতে পৃথক সংঘর্ষের ঘটনায় রশিদ ও কলসুম নামে ২ জন নিহত হয়েছেন।

চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে দুই মেম্বারপ্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে অংকর দত্ত নামে এক ব্যক্তি নিহত হয়েছেন। বেলা ১২টার দিকে উপজেলার চাতরী ইউনিয়ন এলাকায় এ ঘটনা ঘটে। জানা যায়, ভোট চলাকালে চাতরী ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের সিংহরা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের বাইরে দুই মেম্বারপ্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। এতে প্রতিপক্ষের হামলায় গুরুতর আহত অংকরকে উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

গাইবান্ধার সাঘাটা উপজেলায় জুম্মাবাড়ি ইউনিয়নের আদর্শ কলেজ ভোটকেন্দ্রে নির্বাচনী সহিংসতায় ১ জন নিহত হয়েছেন। নিহত আবু তাহের (৪০) ওই ইউনিয়নের মামুদপুর বাসিন্দা। ভাট কেন্দ্রের বাইরে সংঘর্ষে আবু তাহের মারা যান। স্থানীয়রা জানান, উপজেলার জুম্মাবাড়ি ইউনিয়নের জুম্মাবাড়ি আদর্শ কলেজ কেন্দ্রে বাইরে দুই ইউপি প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। বিকেলে পৌনে ৩টার দিকে আবু তাহেরের সঙ্গে এক প্রার্থীর কর্মী-সমর্থকদের কথা কাটাকাটি হয়। আবু তাহেরকে একা পেয়ে তারা তার ওপর হামলা চালায়। পরে, হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়।

মানিকগঞ্জের দৌলতপুরে ভোটকেন্দ্রের পাশে দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের সংঘর্ষের মাঝে পড়ে সমেলা খাতুন (৫০) নামে এক নারী নিহত হয়েছেন। দুপুরে উপজেলার বাঁচামারা ইউনিয়নের বাঁচামারা ২নং সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের পাশে এ ঘটনা ঘটে। নিহত সলেমা ওই এলাকার মাহাতাবের স্ত্রী।

সকালে সাভারের আশুলিয়ায় কেন্দ্র দখল নিয়ে ২ কেন্দ্রে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এ ছাড়া ১টি কেন্দ্র থেকে নৌকা প্রতীকে সিল মারা অবস্থায় ৪টি ব্যালট বই উদ্ধারের অভিযোগ পাওয়া যায়। তাছাড়া আমিনবাজার ও পাথালিয়া ইউপি নির্বাচনেও কয়েকটি কেন্দ্রে নৌকা প্রতীকের প্রার্থীদের বিরুদ্ধে কেন্দ্র দখলের অভিযোগ তোলেন স্বতন্ত্র প্রার্থীরা। ব্রাহ্মণবাড়িয়ায় নির্বাচন চলাকালে সদর উপজেলার বাসুদেব ইউনিয়নের দতায়সার ভোটকেন্দ্রে দুই মেম্বার প্রার্থী সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে ৫ জন আহত হয়। এ ঘটনায় বেশ কিছুক্ষণ ভোট কেন্দ্র বন্ধ থাকে।

চট্টগ্রাম ব্যুরো জানায়, ব্যাপক সহিংসতার মধ্যদিয়ে চট্টগ্রামের তিনটি উপজেলার ২৪টি ইউনিয়নে ভোটগ্রহণ শেষ হয়েছে। আনোয়ারায় সংঘর্ষে একজন নিহত হয়েছেন। সেখানে একটি ভোটকেন্দ্রের পাশ থেকে উদ্ধার করা হয়েছে বিপুলসংখ্যক দেশি অস্ত্র ও হেলমেট। বোয়ালখালীতে সংঘর্ষ এবং গোলাগুলির ঘটনায় স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীসহ আহত হয়েছেন অনেকে। সেখানে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটকেও লাঞ্ছিত করা হয়। ভাঙচুর করা হয়েছে সাংবাদিকদের ছয়টি গাড়ি। চন্দনাইশে কেন্দ্রে হামলা চালিয়ে ব্যালট পেপার ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। তিনটি উপজেলায় সরকারি দলের চেয়ারম্যান প্রার্থীদের সাথে বিদ্রোহী তথা স্বতন্ত্র প্রার্থীদের সংঘাত-সহিংসতার ঘটনায় আহত হয়েছেন অন্তত ২০ জন। কয়েকজন স্বতন্ত্র প্রার্থী নৌকার সমর্থকদের কেন্দ্র দখলের প্রতিবাদে ভোট বর্জনের ঘোষণা দেন।

রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহীতে কেন্দ্র দখল, জেল, জরিমানা ও স্থগিতের মধ্যদিয়ে শেষ হয়েছে ইউপি নির্বাচন। বানেশ্বর ইউনিয়নের দীঘলকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত ও কেন্দ্র বাতিল করা হয়েছে। পুঠিয়া উপজেলার বানেশ্বর ইউনিয়নের দুইটি কেন্দ্রে ঢুকে জোরপূর্বক ব্যালট পেপারে সিল ও নৌকা প্রতীকে ভোটারদের জোর করে ভোট দেয়ার চেষ্টা করা হয়েছে। এ ঘটনায় নৌকা প্রার্থীর এক এজেন্টকে জেল ও জরিমানা করা হয়েছে।

বগুড়া ব্যুরো জানায়, গাবতলী উপজেলার রামেশ্বরপুর ইউনিয়নে প্রতিপক্ষের ছুরিকাঘাতে জাকির হোসেন (৪০) নামে এক যুবক নিহত হয়েছে। দুপুর ২টার দিকে গাবতলী উপজেলার রামেশ্বরপুর ইউনিয়নের ২নং ওয়ার্ডেও জাইগুলি উচ্চ বিদ্যালয় কেন্দ্রের পার্শ্বে এ ঘটনা ঘটে। জাকির হোসেন জাইগুলি উত্তরপাড়া এলাকার মৃত লয়া মিয়ার ছেলে। বিষয়টি নিশ্চিত করে গাবতলী থানার ওসি জিয়া লতিফুল ইসলাম বলেন, প্রতিপক্ষের হামলায় জাকির আহত হলে তাকে হাসপাতালে নেয়ার পর বিকেল ৩টার দিকে মৃত্যু হয়। স্থানীয়রা জানান, সেখানে ফেরদৌস হাসান মিঠু (ফুটবল) ও ডা. সাহিদুল ইসলাম (তালা প্রতীক) এ দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে দুপুর ২টার দিকে সংঘর্ষ বাধে। জাকির হোসেন ডা. সাহিদুল ইসলামের সমর্থক ছিলেন। এক পর্যায়ে জাকির হোসেন সেখানে গিয়ে সংঘর্ষের ভিডিও চিত্র ধারন করার সময় প্রতিপক্ষের লোকরা জাকির হোসেনের ওপর হামলা চালায়। তার মাথায় পিঠে ও পাঁজরে ছুরিকাঘাত করা হয়। এ সময় তার চিৎকারে স্থানীয়রা এগিয়ে আসলে হামলাকারীরা পালিয়ে পালিয়ে যায়। পরে জাকিরকে গুরুতর অবস্থায় উদ্ধার করে শহীদ জিয়া মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করার পরেই মারা যায়। এদিকে বালিয়াদিঘিতে পৃথক সংঘর্ষের ঘটনায় রশিদ ও কলসুম নামে ২ জন নিহত হয়েছেন।

নোয়াখালী ব্যুরো জানায়, সোনাইমুড়ীতে অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ নির্বাচনে এক প্রিসাইডিং অফিসারকে আটক করেছে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট। আটককৃত প্রিসাইডিং অফিসার এইচ এম কামরুজ্জামান। দুপুর পৌনে ৩টার দিকে উপজেলার ৬নং নাটেশ্বর ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের কেন্দ্রে এ ঘটনা ঘটে।

সিলেট ব্যুরো জানায়, জকিগঞ্জের একটি ইউনিয়নে নির্বাচন কর্মকর্তাদের যোগসাজশে ভোট জালিয়াতির অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় স্থগিত করা হয় উপজেলার কাজলসার ইউনিয়নের ভোটগ্রহণ। এছাড়া অভিযুক্ত দুই নির্বাচন কর্মকর্তাকে আটক করেছে পুলিশ। অপরদিকে একই উপজেলার ৫নং জকিগঞ্জ সদর ইউনিয়নের সুলতানপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে পেশাগত দায়িত্ব পালনকালে দুর্বৃত্তদের হামলা, ক্যামেরা ছিনতাইয়ের শিকার হয়েছেন ২ জন ফটোসাংবাদিক। তাদের ওপর হামলা করে ক্যামেরা ছিনিয়ে নিয়ে যায় দুর্বৃত্তরা।

মানিকগঞ্জের দৌলতপুর উপজেলার ৫টি কেন্দ্রে ব্যালটবাক্স পৌঁছাতে দেরি হওয়ায় নির্ধারিত সময়ের আড়াই ঘণ্টা পরে ভোটগ্রহণ শুরু হয়। ঘনকুয়াশার কারণে নদীপথে দিক হারিয়ে ফেলায় ব্যালটবাক্স নিয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের কেন্দ্রে পৌঁছাতে দেরি হয়েছে বলে নির্বাচন কর্মকর্তা জানান।

এদিকে ভোটের আগের রাতে নোয়াখালীর চাটখিল উপজেলার হাটপুকুরিয়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী আনারস প্রতীকের তাজুল ইসলামের বাড়ির পাশে ককটেল নিক্ষেপ করে দুর্বৃত্তরা। এ ঘটনার সংবাদ সংগ্রহ করে ফেরার পথে স্থানীয় সাংবাদিক সাইফুল ইসলামের ওপর হামলার ঘটনা ঘটে। হামলাকারীরা সাইফুলের মোটরসাইকেলে আগুন ধরিয়ে দেয়। শরীয়তপুরের নড়িয়ায় ভোটকেন্দ্রে গুলি-ককটেল বিস্ফোরণ ও আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। উপজেলা দুলুখণ্ড সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। এ সময় ২ জন সাংবাদিক ও ১ জন সহকারী প্রিসাইডিং কর্মকর্তার মোটরসাইকেল পুড়িয়ে দেওয়া হয়েছে। এ সময় নির্বাচনের দায়িত্ব পালন করা ১০ ব্যক্তি আহত হয়েছেন। পরে ওই কেন্দ্রের ভোটগ্রহণ বন্ধ করে দেওয়া হয়।

চাঁদপুরের ফরিদগঞ্জে উৎসবমুখর পরিবেশে উপজেলার ১৩টি ইউনিয়নের নির্বাচন সম্পন্ন হয়েছে। ৫/৬ টি ইউনিয়নের কয়েকটি কেন্দ্রে বিচ্ছিন্ন ঘটনা ব্যতীত বড় ধরনের সহিংসতা ছাড়াই ভোট গ্রহণ শেষ হয়েছে। এর মধ্যে কয়েকটি কেন্দ্রে ব্যালট পেপার ছিনিয়ে নিয়েছে দুর্বৃত্তরা।

যশোরের কেশবপুর উপজেলায় হামলা কেন্দ্র দখল, জাল ভোট, পলিং এজেন্ট বের করে দেয়ার মধ্যে দিয়ে কেশবপুর ইউপির ভোট শেষ হয়েছে। শত ভাগ জাল ভোট দেয়ার কারণে কেশবপুর সদর ইউনিয়নের ২নং ওয়ার্ডের নতুন মূলগ্রাম কেন্দ্রের ভোট প্রথমে স্থগিত করে, পরে বন্ধ করে দেন নির্বাচন কর্মকর্তা। অবাধ নিরপেক্ষ ও সুষ্ঠু পরিবেশে নাটোরে ১২টি ইউনিয়ন পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে।



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ৬ জানুয়ারি, ২০২২, ২:৫০ এএম says : 0
    মাত্র আটজন,আরো বেশি মরলেই আমি শান্তি,কি জন্য জানেন,দেশে আইন নাই ,গণতন্ত্র নেই অবৈধ সরকার,সেই অবৈধ সরকারের পতিক মার্কা দিয়ে আবার অবৈধ নির্বাচন,এরা জেনে শুনে কি জন্য কেন্দ্রে যাবে।
    Total Reply(0) Reply
  • HàBíb Islåm ৬ জানুয়ারি, ২০২২, ৪:১২ এএম says : 0
    এই নির্বাচনের মাধ্যমে আওয়ামী লীগের রাজনৈতিক দেওলায়িত্ব প্রকাশ পেয়েছে,তারা জনগনের রায়কে ভয় পায় সেইটা প্রকাশ পেয়েছে।
    Total Reply(0) Reply
  • Somon Chowdhury ৬ জানুয়ারি, ২০২২, ৪:১৩ এএম says : 0
    তাহাজ্জত নামাজ পড়ে জনগণের ভোট চুরি করে ক্ষমতায় যাওয়া এটাই হলো আওয়ামী লীগের গণতন্ত্র স্বাধীনতার 50 বছরে এসে এই গণতন্ত্র আমরা অর্জন করেছি
    Total Reply(0) Reply
  • Redwan Ahmed ৬ জানুয়ারি, ২০২২, ৪:১৩ এএম says : 0
    দেশের নির্বাচনের কি অবস্থা জানতে চাই।এবং বর্তমানে পরিস্থিতিতে দেশে কি সুষ্ঠু নিরপেক্ষভাবে নির্বাচনের যাওয়া কি সম্ভব?
    Total Reply(0) Reply
  • Md Shohel Sorkar ৬ জানুয়ারি, ২০২২, ৪:১৪ এএম says : 0
    আওয়ামীলীগ এর কারণে গনতন্ত্র বিহীন বাংলাদেশ
    Total Reply(0) Reply
  • MD Kamrul Hasan ৬ জানুয়ারি, ২০২২, ৪:১৪ এএম says : 0
    বাংলদেশের কলঙ্ক ময় দিন ৫ ই জানুআরি, বিনাভোটের সরকার পাথরের মত বসে আছে জনগনের ঘাড়ে,
    Total Reply(0) Reply
  • রফিকুল ইসলাম পাখি ৬ জানুয়ারি, ২০২২, ৪:১৫ এএম says : 0
    এভাবেই গণতন্ত্র ব্যাপকভাবে ব্যাহত হয়েছে এবং হচ্ছে, যা দেশের উন্নয়নের অন্তরায়।
    Total Reply(0) Reply
  • Juned Ahmed Talukder ৬ জানুয়ারি, ২০২২, ৪:১৫ এএম says : 0
    যতদিন আবার তত্বাবধাক সরকার বা জাতীয় সরকারের অধিনে নির্বাচন হবে না তথদিন বাংলাদেশের মানুষ তাদের ভোটাধিকার ফিরে পাবে না।বাংলাদেশে এখন গনতন্ত্র মারা যাচ্ছে।
    Total Reply(0) Reply
  • Md Mehedul Islam ৬ জানুয়ারি, ২০২২, ৪:১৫ এএম says : 0
    এর জন্য দায়ী সরকার, কারন তারা মানুষের মন জয় করতে পারে নাই, তাদের ভয় ছিল খমতা হারানো
    Total Reply(0) Reply
  • Delwar Hossain ৬ জানুয়ারি, ২০২২, ৪:১৫ এএম says : 0
    নির্বাচনের দরকার নাই, বিতর্কেরও দরকার নাই। ভাগাভাগি করে দেশ চালালেও বিতর্কের অবসান হবে না। সমস্যা একটাই রাজনীতিবিদ হতে পারলেও জনপ্রতিনিধি হতে পারছে না।
    Total Reply(0) Reply
  • Muhammad Ullah ৬ জানুয়ারি, ২০২২, ৪:১৬ এএম says : 0
    ওদের বিতর্কিত ভুমিকার চাপে মানুষ আর কিছুই মনে রাখতে চায় না। গোল্লায় যাক দেশ। নিজে বাঁচলে বাপের নাম!
    Total Reply(0) Reply
  • Abdus Salam ৬ জানুয়ারি, ২০২২, ৪:১৬ এএম says : 0
    নতুন নির্বাচন কমিশন গঠন করা হয়ে গেছে এখন শুধু কিছুদিন নাটক হবে দেশবাসীকে বিনোদন দেয়ার জন্য
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউপি নির্বাচন

৯ ফেব্রুয়ারি, ২০২২
২৭ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ