Inqilab Logo

মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

অনারারী ডক্টরেট ডিগ্রি লাভ করায় মাওলানা শুয়াইব আহমদের সম্মানে ইউকে জমিয়তের সংবর্ধনা সভা অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২২, ২:০৬ পিএম

মিশরের স্বনামধন্য মনসূরা ইউনিভার্সিটির পক্ষ থেকে সম্মান সূচক ডক্টরেট ডিগ্রি লাভ করায় বিশিষ্ট আলেম, রাজনীতিবিদ, শিক্ষানুরাগী, সমাজ সেবক ও জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের সভাপতি মাওলানা শুয়াইব আহমদের সম্মানে লন্ডনে ইউ,কে জমিয়তের উদ্যোগে সংবর্ধনা সভার আয়োজন করা হয়।
২৬ ডিসেম্বর রবিবার পূর্ব লন্ডনের লি-মেডিসন রেস্টুরেন্ট মিলনায়তনে উৎসবমুখর পরিবেশে মাওলানা শুয়াইব আহমদ কে এ সংবর্ধনা দেয়া হয়। সংবর্ধনা সভায় ইরাক, ইয়ামেন, মরক্কো, সোমালিয়া ও মিশরের কয়েকজন প্রতিনিধি সহ বিভিন্ন ইসলামী দলের কেন্দ্রীয় নেতৃবৃন্দ ও কমিউনিটি নেতৃবৃন্দের অংশগ্রহণ ছিলো লক্ষণীয়।
বৃটেনের বরেণ্য বুযুর্গ আলেম মাওলানা শায়খ আসগর হুসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সংবর্ধনা সভায় সঞ্চালনার দায়িত্ব পালন করেন ইউ,কে জমিয়তের জেনারেল সেক্রেটারী মাওলানা সৈয়দ তামিম আহমদ ।
সভায় মাওলানা শুয়াইব আহমদের সম্মান সূচক ডক্টরেট ভিগ্রি লাভ করার উল্লেখযোগ্য কারন সমুহের দীর্ঘ ইতিহাস ও ইতিবৃত্ত তুলে ধরে আরবী ও বাংলায় তত্বভিত্তিক আলোচনা উপস্থাপন করেন ইউ,কে জমিয়তের সিনিয়র সহ সভাপতি মুফতি আব্দুল মুনতাক্বিম।
মাওলানা শুয়াইব আহমদের কর্মবহুল সংগ্রামী জীবনের নাতিদীর্ঘ বিবরণ তুলে ধরে বিশেষ প্রামাণ্য আলোচনা উপস্থাপন করেন ইউ,কে জমিয়তের সাংগঠনিক সম্পাদক মাওলানা সৈয়দ নাঈম আহমদ।
সভায় মাওলানা শুয়াইব আহমদের বহুমুখী দ্বীনি খেদমত, মসজিদ মাদ্রাসা প্রতিষ্ঠায় ত্যাগ তীতিক্ষা, সাংগঠনিক ময়দানে দীর্ঘকালীন সংগ্রাম, শিক্ষা বিস্তারে অবদান, অতিথি পরায়নতা, দলমত নির্বিশেষে সবার সাথে সুসম্পর্ক বজায় রেখে মার্জিত ব্যবহার, জাতিসংঘ সহ বিভিন্ন দেশে সফল সাংগঠনিক সফর এবং ইসলাম ও মুসলমানদের নানাবিধ ইস্যুতে বিশ্বময় যোগ্য প্রতিনিধিত্ব ইত্যাদি বিভিন্ন দিক তুলে ধরে স্বারগর্ভ বক্তব্য পেশ করেন শায়খুল হাদীস মাওলানা মুফতি আব্দুর রহমান মনোহরপূরী, ব্যারিস্টার মাওলানা কুতুব উদ্দীন শিকদার, কমিনিটি ব্যক্তিত্ব কে,এম আবু তাহের চৌধুরী, টাওয়ার হামল্যাটস কাউন্সিলের স্পিকার আহবাব হুসেন, রাজনীতিবিদ অধ্যাপক মাওলানা আব্দুল কাদির সালেহ, আরব শায়খ ডাঃ রামজী, শায়খ ওয়ালীদ (ইয়েমেন), শায়খ রাশীদ মাগরিবী (মরোক্কো), ব্যারিস্টার আবু বকর (সোমালিয়া), ইউ,কে জমিয়তের ট্রেজারার ও জামেয়া মাদানীয়া বিশ্বনাথের ভাইস প্রিন্সিপাল হাফিজ হুসেইন আহমদ বিশ্বনাথী, খেলাফত মজলিস যুক্তরাজ্যের সেক্রেটারী মাওলানা শাহ মীযানুল হক, বাংলাদেশ খেলাফত মজলিস যুক্তরাজ্যের সেক্রেটারী মুফতি সালেহ আহমদ, ইউ,কে জমিয়তের জয়েন্ট সেক্রেটারী মাওলানা শামসুল আলম কিয়ামপুরী ইকরা বাংলা টিভির উপস্থাপক মাওলানা আব্দুল বাসিত, সাংবাদিক খান জামাল নুরুল ইসলাম রেনেসা সাহিত্য মজলিসের সেক্রেটারী কবি শিহাবুজ্জামান কামাল, ইউ,কে জমিয়তের দায়িত্বশীল মুফতি মুতাহির সিদ্দীক, সহ সাংগঠনিক সম্পাদক হাফিজ জিয়া উদ্দিন, যুব বিষয়ক সম্পাদক মুফতি সৈয়দ রিয়াজ আহমদ, কেন্দ্রীয় ছাত্র জমিয়তের জয়েন্ট সেক্রেটারী মাওলানা আজহার বিন নুর, প্রশিক্ষন সম্পাদক মাওলানা হুসাইন বিন ইমাম উদ্দিন, প্রচার সম্পাদক মাওলানা নাজমুল হাসান, সহ-প্রচার সম্পাদক হাফিজ রশীদ আহমদ, অফিস সম্পাদক মাওলানা ফখর উদ্দিন বিশ্বনাথী, মিডিয়া সেক্রেটারী মাওলানা খালিদ আহমদ, মাওলানা শামসুল ইসলাম,
মাওলানা হুসাইন আহমদ (বাঘা), মাওলানা তাহমীদ আহমদ শাকির, হাফিজ মিফতাহুর রহমান, নির্বাহী সদস্য মুদাব্বির হোসেইন মধু মিয়া, হাফিজ সাদিকুল ইসলাম, আশিক আলী, আরিফুল ইসলাম ও তাওহিদুল ইসলাম প্রমুখ।
প্রোগ্রামে পবিত্র কোরআন থেকে সুমধুর তিলাওয়াত করেন হাফিজ মাওলানা মুশতাক আহমদ ও মাওলানা শামসুল ইসলাম।
সংবর্ধনা সভায় সংবর্ধিত অতিথি মাওলানা শুয়াইব আহমদকে ইউ,কে জমিয়তের পক্ষ থেকে বিশেষ সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।
সভায় বক্তাগন মাওলানা শুয়াইব আহমদের বহুমুখি সাংগঠনিক, সেবামুলক ও কর্মময় জীবনের বিভিন্ন দিক তুলে ধরে বলেন লন্ডন মারকাজুল উলুম মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা শুয়াইব আহমদ উম্মতের কল্যাণ চিন্তায় উৎসর্গ প্রান এক অনন্য ইসলামী চিন্তাবীদ বাক্তিত্ব ।
অহর্নিশি কর্মতৎপর এই আলেমে দ্বীন ইসলামের প্রচার প্রসারে, গরীব-দুঃখী মানুষের সাহায্য-সহযোগিতা, দ্বীন ইসলামের হেফাজত কল্পে দেশী-বিদেশী অনেক গুলো আন্দোলন সংগ্রামে নেতৃত্ব দান এবং বিভিন্ন সাংগঠনিক তৎপরতার মাধ্যমে যে সার্বক্ষনিক অবদান রেখে চলেছেন, তা ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে। তাঁর চেষ্টা সাধনা ও সংগ্রামী জীবন ইসলাম ও মানবতার জন্য উত্তম আদর্শ হিসেবে পরবর্তীদের জন্য অনুপ্রেরণার উৎস বিবেচিত হবে। মিশরের মনসূরা ইউনিভার্সিটি তাঁর এসব কীর্তিগাথা স্বীকৃতি স্বরূপ তাঁকে যে সম্মান সূচক ডক্টরেট ডিগ্রী প্রদান করেছে, তা বাস্তব সম্মত ও প্রশংসার দাবিদার একটি উদ্যোগ।
সভাপতির বক্তব্যে শায়খ আসগর হুসেইন, মাওলানা শুয়াইব আহমদের, বিনয়, বড়দের প্রতি শ্রদ্ধাবোধ এবং কর্মদক্ষতা ও যোগ্যতার ভূয়সী প্রশংসা করেন।তিনি তাওয়াজু ও বিনম্র আচরনের গুণাবলী অর্জন করে আল্লাহর সন্তুষ্টি অর্জনের প্রতি গুরুত্তারোপ করেন। সভাপতির দোয়ার মাধ্যমে সংবর্ধনা সভার সমাপ্তি হয়।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংবর্ধনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ