Inqilab Logo

মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৫ শাওয়াল ১৪৪৩ হিজরী

বাগদাদে শিগগিরই অনুষ্ঠিত হবে ইরান-সউদী পঞ্চম দফা আলোচনা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২২, ৯:৩৮ পিএম

ইরাকের রাজধানী বাগদাদে শিগগিরই ইরান ও সউদী আরবের মধ্যে পঞ্চম দফা আলোচনা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন ইরাকে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত ইরাজ মাসজেদি। তিনি আজ লেবাননের আল-আহাদ নিউজ চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে একথা জানান।

মাসজেদি বলেন, বাগদাদে ইরান ও সউদী আরবের মধ্যে এ পর্যন্ত চার দফা আলোচনা অনুষ্ঠিত হয়েছে এবং শিগগিরই পঞ্চম দফা আলোচনাও বাগদাদেই অনুষ্ঠিত হবে।

তিনি ইরান ও সউদী আরবের মধ্যে সম্পর্ক শক্তিশালী করার প্রচুর সম্ভাবনা থাকার কথা উল্লেখ করে বলেন, আঞ্চলিক দেশগুলো আমেরিকার নির্দেশ পালন না করেই তাদের সব সমস্যার সমাধান নিজেরাই করতে পারে।

বাগদাদে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত ইরাকের অভ্যন্তরীণ পরিস্থিতি সম্পর্কেও কথা বলেন। তিনি জানান, ইরাকের রাজনৈতিক দলগুলোর মধ্যে যেকোনো ধরনের সমঝোতাকে তেহরান স্বাগত জানায়।

ইরাক থেকে দেশটির কুর্দিস্তান অঞ্চলের আলাদা হয়ে যাওয়া সংক্রান্ত গণভোট প্রসঙ্গে মাসজেদি বলেন, এ বিষয়টি নিয়ে সৃষ্ট বিতর্কের অবসান হয়েছে। তিনি বলেন, ইরাকের অখণ্ডতা ক্ষুণ্ন হয় এমন যেকোনো পদক্ষেপের বিরোধী ইরান।

ইরানের সঙ্গে ইরাকের রেল যোগাযোগ প্রসঙ্গে ইরানি রাষ্ট্রদূত বলেন, ইরানের পূর্বদিকের বৃহৎ দেশগুলোর সঙ্গে ইরাকের যোগাযোগ স্থাপনের ক্ষেত্রে ইরাক-ইরান রেলপথ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান-সউদী আরব


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ