Inqilab Logo

রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

বিশ্বের সবচেয়ে শক্তিশালী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২২, ১১:৫৬ পিএম

জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ - এখন পর্যন্ত তৈরি সবচেয়ে শক্তিশালী স্পেস টেলিস্কোপ। পৃথিবীর ইতিহাসে লার্জ হাড্রন কোলাইডার-এর পর সবচেয়ে জটিল ও উন্নততর সায়েন্টিফিক মেশিন এটি। পৃথিবী থেকে ১৬ লাখ কিলোমিটার দূরে এ স্পেস টেলিস্কোপ স্থাপন করা হবে।

২৫ বছরের সাধনার পর বিশ্বের প্রায় ১৫টি দেশের বিজ্ঞানী, প্রকৌশলীরা মিলে তৈরি করেছেন জেসম ওয়েব নামের এ বিস্ময়কর স্পেস টেলিস্কোপ। গ্যালাক্সি কিভাবে তৈরি হয়েছে, নক্ষত্র কিভাবে তৈরি হয়েছে এসব জানার জন্য এককথায় সৃষ্টির আদি রহস্য জানা হবে এ টেলিস্কোপের প্রথম কাজ। এছাড়াও এক্সোপ্লানেটের সন্ধান এবং তাতে প্রাণের অস্তিত্ব আছে কি না সেটিও অনুসন্ধান করবে জেমস ওয়েব টেলিস্কোপ। ১০ বিলিয়ন ডলারের এ টেলিস্কোপ ডিজাইন করা হয়েছে বিশেষ পদ্ধতিতে ইনফ্রারেড লাইট ডিটেক্ট করার জন্য। যা বিলিয়ন আলাকবর্ষ দূর থেকে আসা আলো পর্যবেক্ষণ করতে পারবে।

আগামী ৬ মাসের মধ্যে জেমস ওয়েব তথ্য প্রেরণ শুরু করবে। অধীর অপেক্ষায় কাটবে আগামী ৬টি মাস। পৃথিবী তাকিয়ে আছে সেই বিস্ময়ের অপেক্ষায়। হয়তো পাল্টে যাবে আমাদের অনেক ধারণা আর জানা হবে নতুন অনেক কিছু। উন্মোচিত হবে অনেক না জানা বিষয়। সূত্র : বিবিসি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ