Inqilab Logo

শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

শঙ্কা উড়িয়ে শেষ ষোলোয় বার্সা-রিয়াল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২২, ১১:৫৬ পিএম

কোপা দেল রের শেষ ষোলোতে জায়গা করে নিয়েছে স্পেনের দুই পরাশক্তি বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। আক্রমণ ও বল দখলে দাপট দেখালেও দুই দলই নিজ নিজ ম্যাচে পড়েছিল বাজে কিছুর শঙ্কার মুখে। শেষ পর্যন্ত সেটা হতে না দিয়ে প্রত্যাশিত জয় নিয়ে মাঠ ছাড়ে তারা। গতপরশু রাতে শেষ বত্রিশের ম্যাচে লিনারেস দেপোর্তিভোর মাঠে ২-১ গোলে জিতেছে বার্সা। তাদের চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল ৩-১ গোলে জিতেছে স্বাগতিক আলকোইয়ানোর মাঠে।

পুরো ম্যাচে ৮১ শতাংশ সময়ে বল পায়ে রাখা বার্সেলোনা পিছিয়ে পড়ে ম্যাচের ১৯তম মিনিটে। পাল্টা আক্রমণে হুগো দিয়াজ ডি-বক্সের ভেতর থেকে ভেদ করেন নিশানা। স্পেনের পেশাদার ফুটবলের তৃতীয় স্তরে থাকা লিনারেস এই লিড ধরে রাখে ম্যাচের ৬৩তম মিনিট পর্যন্ত। এরপর ছয় মিনিটের মধ্যে দুবার লক্ষ্যভেদ করে শেষ হাসি হাসে জাভি হার্নান্দেজের শিষ্যরা।
ডি-বক্সের বাইরে অস্কার মিঙ্গেজার কাছ থেকে বল পান বিরতির পর বদলি নামা ওসমান দেম্বেলে। এরপর প্রায় ২২ গজ দূর থেকে জোরালো শটে প্রতিপক্ষের জাল কাঁপান তিনি। সমতায় ফেরার স্বস্তিতে উজ্জীবিত হয়ে ওঠা বার্সার পক্ষে জয়সূচক গোলটি করেন তরুণ ফরোয়ার্ড ফেরান হুতগ্লা। নিকো গঞ্জালেজের পাস ধরে বাঁকানো শটে জালের ঠিকানা খুঁজে নেন তিনি।
এদিকে, গত মৌসুমে আলকোইয়ানের কাছে বিস্ময়করভাবে ২-১ গোল হেরে কোপা দেল রে থেকে বাদ পড়েছিল রিয়াল। এবারও কিছু সময়ের জন্য ফের অঘটনের শিকার হওয়ার শঙ্কা জেগেছিল তাদের। তবে এবার আলকোইয়ান সমতা টানার পর তাদেরকে আর ডানা মেলতে দেয়নি কার্লো আনচেলত্তির শিষ্যরা। ৩৯তম মিনিটে হেড করে রিয়ালকে এগিয়ে নেন এদার মিলিতাও। দ্বিতীয়ার্ধে ম্যাচের ৬৬তম মিনিটে স্বাগতিকদের হয়ে গোল শোধ করেন দানি ভেগা। দশ মিনিট পর ফের লিড নেয় সফরকারীরা। বদলি ফরোয়ার্ড মার্কো আসেনসিও ডি-বক্সের বাইরে থেকে নিচু শটে লক্ষ্যভেদ করেন। দুই মিনিটের ব্যবধানে আলকোইয়ানের গোলরক্ষক হোসে হুয়ান আত্মঘাতী গোল করলে জয় নিশ্চিত হয় রিয়ালের।
আগামীকাল রাতে লা লিগার ম্যাচে গ্রানাদার মাঠে খেলতে নামবে বার্সেলোনা। আর রিয়াল মাদ্রিদ আতিথ্য দেবে ভ্যালেন্সিয়াকে।
একই রাতে, ম্যাচ জুড়ে আক্রমণে একচেটিয়া আধিপত্য করল চেলসি। প্রতিপক্ষের দুটি ভুলের সুযোগে মিলল গোল। টটেনহ্যাম হটস্পারকে সহজেই হারিয়ে লিগ কাপের ফাইনালের পথে এক ধাপ এগিয়ে গেল টমাস টুখেলের দল। ইংলিশ ফুটবলের তৃতীয় সেরা প্রতিযোগিতাটির সেমি-ফাইনালের প্রথম লেগে ২-০ গোলে জিতেছে চেলসি। স্ট্যামফোর্ড ব্রিজে কাই হার্ভাটজের লক্ষ্যভেদে স্বাগতিকরা এগিয়ে যাওয়ার পর আত্মঘাতী গোল করেন টটেনহ্যামের বেন ডেভিস। আগামী ১২ জানুয়ারি টটেনহ্যামের মাঠে হবে শেষ চারের ফিরতি লেগ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বার্সা-রিয়াল


আরও
আরও পড়ুন