Inqilab Logo

বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

সার্ক সম্মেলন অনুষ্ঠানে পাকিস্তানের প্রস্তাব ভারতের না

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২২, ১০:০২ এএম

আবারও ভারতের কারণে সার্ক সম্মেলন হচ্ছে না। পাকিস্তানসহ অন্য দেশগুলো আন্তরিকতা থাকার পরও শুধুমাত্র ভারতের কারণে এবার আর অনুষ্ঠিত হচ্ছে না সার্ক শীর্ষ সম্মেলন।

জানা গেছে সার্ক শীর্ষ সম্মেলন আয়োজন করা নিয়ে পাকিস্তানের প্রস্তাব বৃহস্পতিবার নাকচ করে দিয়ে ভারত জানিয়েছে, যে যে কারণে ৮ দেশের এই আঞ্চলিক জোটের শীর্ষ সম্মেলন বন্ধ রয়েছে তার কোনো পরিবর্তন এখনো হয়নি।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি এক সংবাদ সম্মেলনে বলেন, শীর্ষ সম্মেলন অনুষ্ঠানের ব্যাপারে (সব দেশের মধ্যে) এখনো কোনো ঐকমত্য নেই।

দ্য স্টেটসম্যান এর এক প্রতিবেদনে এসব কথা নিশ্চিত করে বলা হয়ঃ

পাকিস্তান সম্মেলন আয়োজন করতে চাচ্ছে- পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি কর্তৃক সম্প্রতি এমন আগ্রহের কথা জানানোর প্রতিক্রিয়ায় বাগচি একথা বলেন। কোরেশি এটাও বলেছিলেন যে, ইসলামাবাদে (পাকিস্তানের রাজধানী) অনুষ্ঠিত সম্মেলনে ভারত যোগ দিতে প্রস্তুত না থাকলে, চাইলে দেশটি ভার্চ্যুয়ালি যোগ দিতে পারে।

সার্ক সনদ অনুযায়ী, সদস্য দেশগুলোর সবাই একমত হলেই কেবল শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হতে পারে।

উল্লেখ্য, সার্ক শীর্ষ সম্মেলন অনুষ্ঠান বন্ধ রয়েছে সেই ২০১৬ সাল থেকে। ওই বছর ইসলামাবাদে সম্মেলন হওয়ার কথা ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ