Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুদানে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে ফের গুলি, নিহত ৩, আহত তিন শতাধিক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২২, ৩:০১ পিএম

সুদানে সেনা অভ্যুত্থানের জেরে বিক্ষোভ চলছেই। বৃহস্পতিবার সামরিক শাসনের বিরুদ্ধে দেশব্যাপী বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে চারজন নিহত হয়েছে। সুদানের পুলিশ শুক্রবার এ খবর নিশ্চিত করেছে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, রাজধানী খার্তুম এবং এর আশেপাশের ওমডারমান ও বাহরি শহর থেকে বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট প্রাসাদের দিকে এগোতে থাকলে নিরাপত্তা বাহিনী টিয়ার গ্যাস, স্টান গ্রেনেড ছুড়ে তাদের থামাতে চেষ্টা করে।
পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, ওমডারমানে চারজন নিহত হয়েছে। তা ছাড়া, দেশজুড়ে চলা বিক্ষোভে আরও ২৯৭ জন বিক্ষোভকারী এবং ৪৯ জন পুলিশ সদস্য আহত হয়েছে। বিক্ষোভে অংশ নিয়েছে লাখো মানুষ।
সামরিক শাসক আবদুল ফাত্তাহ আল –বুরহানের এক উপদেষ্টার উদ্ধতি দিয়ে আল হাদাথ টিভি জানায়, ‘সামরিক বাহিনী কাউকে দেশকে বিশৃঙ্খলার দিকে ঠেলে দিতে দেবে না। চলমান বিক্ষোভ দেশের জন্য ক্ষতি। এর মধ্য দিয়ে কোনও রাজনৈতিক সমাধান অর্জন করা যাবে না।’
সুদানে বৃহস্পতিবারের বিক্ষোভ ছিল ২৫ অক্টোবরের সেনা অভ্যুত্থানের পর ১১তম বড় বিক্ষোভ। এর আগে বিক্ষোভের জেরে আবদুল্লাহ হামদককে প্রধানমন্ত্রী পদে পুনর্বহাল করতে বাধ্য হয়েছিল সামরিক সরকার। অবাধ একটি নির্বাচনে যাওয়ার সময়টিতে সেনাবাহিনী সরকারে যেন কোনও ভূমিকা পালন না করে সেটিই চাইছে বিক্ষোভকারীরা।
‘ফোর্সেস অফ ফ্রিডম অ্যান্ড চেঞ্জ’ জোট বলেছে, নিরাপত্তা বাহিনী ‘অতিরিক্ত দমনপীড়ন চালিয়েছে’। জোটটি আঞ্চলিক ও আন্তর্জাতিক সম্প্রদায় এবং মানবাধিকার সংস্থাগুলোকে অভ্যুত্থানের নিন্দা জানানোর আহ্বান জানিয়েছে।
বৃহস্পতিবার সকাল থেকে সুদানে ইন্টারনেট বন্ধ ছিল। তা সত্ত্বেও সামাজিক যোগাযোগমাধ্যমে বিক্ষোভের ভিডিও আপলোড করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, সুদানের পতাকা নিয়ে বিক্ষোভকারীরা বলছেন, জনগণের কাছে ক্ষমতা ফিরিয়ে দিতে হবে।
এছাড়া নিরাপত্তা বাহিনীকে কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করতে এবং এর জবাবে বিক্ষোভকারীদের ইট ছুঁড়তেও দেখা যায় ভিডিওতে। সূত্র : ডয়চে ভেলে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গুলি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ