Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনায় বাবা-মা হারিয়েছে পেরুর প্রায় এক লাখ শিশু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২২, ৫:৫২ পিএম

কোভিড ছিনিয়ে নিয়েছে দেশের প্রায় এক লাখ শিশুর মা-বাবাকে। এমনই ভয়ানক তথ্য দিয়েছে লাতিন আমেরিকার দেশ পেরু।

দ্য ল্যানসেট জার্নালে প্রকাশিত তথ্যকে উদ্ধৃত করে পেরুর নারীকল্যাণ মন্ত্রী আনাহি ডুরান্ড বলেন, “খুবই দুর্ভাগ্যজনক এবং দুঃখজনক যে, কোভিড মহামারির কারণে দেশের ৯৮ হাজার শিশু তাদের বাবা-মায়ের মধ্যে যে কোনও এক জনকে হারিয়েছে।”

দেশটির সরকারি তথ্য বলছে, বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি মৃত্যু হার পেরুতে। প্রতি ১০ লাখে ছ’হাজার জন কোভিডে মারা গিয়েছেন ওই দেশে। সরকার জানিয়েছে, কোভিডে ক্ষতিগ্রস্ত এমন ১৮ হাজারেরও বেশি পরিবারকে প্রতি দু’মাসে ২০০ সোলস (বাংলাদেশী মুদ্রায় প্রায় সাড়ে চার হাজার টাকা) পেনশন দেয়া হচ্ছে।

ডুরান্ড বলেন, “এমন বহু পরিবার রয়েছে যারা আমাদের কাছে পেনশেনের জন্য আসছেন। সে সব পরিবারের অনেকেই কোভিডের প্রথম এবং দ্বিতীয় ঢেউয়ে বাড়িতেই মারা গিয়েছেন। কিন্তু কোনও ভাবে ওই পরিবারগুলি সেই শংসাপত্র দেখাতে পারছে না। তাদের সেই পরিস্থিতিও নেই। আর পেনশন পাওয়ার ক্ষেত্রে এটাই সবচেয়ে বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে।” ৮৩ হাজার শিশুর শিক্ষার বিষয়ে সরকারি সহযোগিতা পৌঁছে দেওয়ারও চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন ডুরান্ড।

তিন কোটি ৩০ লাখ মানুষের দেশ পেরুতে কোভিডের তৃতীয় ঢেউ চলছে। যার মধ্যে ২০ লাখ মানুষ আক্রান্ত। কোভিড সংক্রমণের শুরু থেকে এখনও পর্যন্ত পেরুতে ২০ লাখেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পেরু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ