Inqilab Logo

সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী

আমিরাতে সাপ্তাহিক ছুটি শুক্রবার দুপুর থেকে রোববার পর্যন্ত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২২, ৬:৩৮ পিএম

নতুন বছরে সাপ্তাহিক কর্মদিবস ও শুক্রবার জুমার নামাজের সময়সূচি চুড়ান্ত করেছে মধ্যপ্রাচ্যের উপসাগরীয় দেশ সংযুক্ত আরব আমিরাত। এ বিষয়ক সরকারি আদেশের বরাত দিয়ে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে দেশটির জাতীয় দৈনিক গালফ নিউজ।
শুক্রবার আমিরাত কেন্দ্রীয় সরকারের মিডিয়া কার্যালয়ে থেকে বিস্তারিত আকারে প্রকাশ করা হয়েছে সেই আদেশ। বলা হয়েছে, নতুন বছরে দেশজুড়ে সাপ্তাহিক কর্মদিবস হবে সাড়ে ৪ দিন। সাপ্তাহিক ছুটি শুরু হবে শুক্রবার দুপুরের পর থেকে রোববার পর্যন্ত।
আদেশে আরও বলা হয়, সপ্তাহের অন্যান্য দিন সকাল ৯ টা কিংবা ১০ টা থেকে কর্মঘণ্টা শুরু হলেও শুক্রবার শুরু হবে সাড়ে ৭ টার দিকে, শেষ হবে বেলা ১২ টায়। এছাড়া, শুক্রবার জুমার নামাজ শুরু হবে দুপুর সোয়া ১ টা থেকে।
বিশ্বের বেশিরভাগ মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের মতো আমিরাতেও শুক্র ও শনিবার ছিল সাপ্তাহিক ছুটি। গত বছরের শেষ দিকে আমিরাতের কেন্দ্রীয় সরকার শনি ও রোবার সাপ্তাহিক ছুটি ঘোষণা করে।
আন্তর্জাতিক বাণিজ্য সুবিধাজনক করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছিল, কিন্তু সমস্যা দেখা দেয় শুক্রবারের জুমার নামাজের সময়সূচি নিয়ে। এই দিনটি কর্মদিবস হিসেবে অন্তর্ভূক্ত হওয়ায় ভোগান্তিতে পড়েন দেশটির মুসলিম জনগণ।
শুক্রবারের ঘোষণার মধ্যে দিয়ে সেই সমস্যার সুরাহার নির্দেশনা দিল সংযুক্ত আরব আমিরাতের কেন্দ্রীয় সরকার।
দেশটির অন্যতম প্রশাসনিক অঞ্চল (আমিরাত) শারজাহর স্থানীয় সরকার অবশ্য শুক্রবারকে সাপ্তাহিক ছুটির দিন হিসেবে ঘোষণা করেছে। এ বিষয়ক এক ঘোষণায় শারজাহর স্থানীয় সরকার জানিয়েছে, এখন থেকে সপ্তাহে তিন দিন সরকারি ছুটি ভোগ করবেন শারজাহর বাসিন্দারা- শুক্র, শনি ও রোববার।
বিশ্বের সব দেশেই সাপ্তাহিক কর্মদিবস ৫ দিন। সেই হিসেবে সংযুক্ত আরব আমিরাতই প্রথম দেশ, যেখানে সাড়ে ৪ দিন কর্ম দিবস ঘোষণা করা হলো সরকারিভাবে। সূত্র : গালফ নিউজ।



 

Show all comments
  • Burhan uddin khan ৭ জানুয়ারি, ২০২২, ৯:০৫ পিএম says : 0
    Goodnews
    Total Reply(0) Reply
  • Jacki ৭ জানুয়ারি, ২০২২, ১১:১০ পিএম says : 0
    Why not only until Sunday morning. If it's possible to make it from Friday afternoon after juma, then people should go back to their regular schedule after church
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আরব আমিরাত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ