Inqilab Logo

রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩ হিজরী

হাটহাজারী মাদরাসার বার্ষিক মাহফিলে লাখো মুসল্লি

আড়াই হাজার তরুণ আলেমকে পাগড়ি প্রদান

আসলাম পারভেজ : | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

এশিয়ার অন্যতম বিখ্যাত ও প্রাচীন ইসলামী শিক্ষাপ্রতিষ্ঠান দারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদরাসার বার্ষিক মাহফিল ও দস্তারবন্দী সম্মেলন গতকাল শুক্রবার লাখো মুসল্লির অংশগ্রহণে আখেরী মোনাজাতের মাধ্যমে শেষ হয়েছে। সম্মেলনে সভাপতির বক্তব্যে দারুল উলূম হাটহাজারী মাদরাসার মুহতামিম আল্লামা মুহাম্মদ ইয়াহইয়া বলেছেন, বর্তমানে ঈমান, আমল ও ধর্মীয় অনুশাসন পালনে সাধারণ শিক্ষিত মুসলমানদের মধ্যে গাফলতি দেখা যাচ্ছে। ইসলাম থেকে দূরে সরে পড়ার কারণেই মুসলমানগণ নানা দুর্দশা ও ঘাত-প্রতিঘাতের শিকার হচ্ছে। সঠিকভাবে ধর্মীয় অনুশাসন মেনে চলার মাধ্যমেই কেবল এই বিপদ আপদ থেকে মুক্তি পেতে আল্লাহর সাহায্য আশা করা যায়।

তিনি বলেন, ইসলাম শান্তি, সম্প্রীতি, ইনসাফ, সততা ও সহাবস্থানের ধর্ম। পরিপূর্ণরূপে ইসলাম মেনে চললে আখেরাতের চিরস্থায়ী জীবনের সাথে সাথে দুনিয়াবী জীবনও শান্তি এবং সমৃদ্ধিময় হবে। এ জন্য সবার আগে ঈমান-আক্বিদা দৃঢ় করতে হবে। ইসলাম নির্দেশিত মানাবিক, সামাজিক কাজে অংশ নিতে হবে এবং সর্বাবস্থায় ঐক্যবদ্ধ ও ইসলাম নির্দেশিত নীতি-আদর্শের উপর অবিচল থাকতে হবে।
হাটহাজারী মাদরাসার মুঈনে মুহতামিম আল্লামা মুফতি জসিমুদ্দীন, মুহাদ্দিস মাওলানা আশরাফ আলী নিজামপুরী, সিনিয়র শিক্ষক মাওলানা আনোয়ার শাহ আযহারী ও ড. মাওলানা নূরুল আবছার আযহারীর যৌথ সঞ্চালনায় বার্ষিক মাহফিলে আরো বক্তব্য রাখেন বাবুনগর মাদরাসার মুহতামিম আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরী, হাটহাজারী মাদরাসার শায়খুল হাদিস আল্লামা শেখ আহমদ, প্রখ্যাত মুফাসসিরে কোরআন আল্লামা নূরুল ইসলাম ওলীপুরী, পটিয়া মাদরাসার মুহতামিম আল্লামা আব্দুল হালীম বুখারী, নানুপুর উবায়দিয়া মাদরাসার মুহতামিম মাওলানা সালাহ উদ্দিন নানুপুরী, বি-বাড়িয়া দারুল আরকাম মাদরাসার মুহতামিম মাওলানা সাজেদুর রহমান, পটিয়া মাদ্রাসার সিনিয়র মুহাদ্দিস মুফতি আহমাদুল্লাহ, সিরাজগঞ্জ মাদরাসার মুহতামিম মাওলানা আব্দুল বাসেত খান সিরাজী, দারুল মাআরিফ মাদরাসার মুহতামিম মাওলানা সুলতান যওক নাদভী, নাজিরহাট বড় মাদরাসার মুহতামিম মুফতি হাবিবুর রহমান কাসেমী, মেখল হামিউছুন্নাহ মাদরাসার মুহতামিম মাওলানা উসমান ফয়জী, মুজাহেরুল উলূম মাদরাসা মুহতামিম মাওলানা লোকমান প্রমুখ।
বার্ষিক মাহফিলের পাশাপাশি দস্তারবন্দী সম্মেলন বা বিশেষ সমাবর্তনে গত দুই দিনে দারুল উলূম হাটহাজারী মাদ্রাসা থেকে গত শিক্ষাবর্ষে দাওরায়ে হাদীস (মাস্টার্স) উত্তীর্ণ প্রায় ২৫০০ তরুণ আলেমকে প্রতিষ্ঠানের নাম ও মনোগ্রাম খচিত বিশেষ সম্মানসূচক পাগড়ী প্রদান করা হয়। তাদের মাথায় পাগড়ি তুলে দেন দারুল উলূম হাটহাজারী মাদরাসার মুহতামিম আল্লামা মুহাম্মদ ইয়াহইয়া, প্রধান মুফতি ও মুহাদ্দিস আল্লামা নূর আহমদ, শায়খুল হাদীস আল্লামা শেখ আহমদ, শায়খে সানী আল্লামা হাফেজ শোয়াইব, মুঈনে মুহতামিম আল্লামা মুফতি জসিমুদ্দীন, শিক্ষা পরিচালক মাওলানা কবীর আহমদ, সহকারী শিক্ষা পরিচালক মাওলানা মুহাম্মদ ওমর কাসেমী, মুহাদ্দিস মুফতি কিফায়াতুল্লাহ, মাওলানা ফোরকান আহমদ, মাওলানা আশরাফ আলী নিজামপুরী প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাটহাজারী মাদরাসার বার্ষিক মাহফিলে লাখো মুসল্লি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ