Inqilab Logo

বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

কোরআন-সুন্নাহর পূর্ণাঙ্গ অনুসরণের কোনো বিকল্প নেই

চট্টগ্রামে মাহফিলে পীর সাহেব চরমোনাই | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

পীর সাহেব চরমোনাই মাওলানা মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম বলেছেন, মারিফত ও শরীয়ত এক ও অভিন্ন, আলাদা কিছু নয়। পবিত্র কোরআন-সুন্নাহের পূর্ণাঙ্গ অনুসরণ এবং শরীয়তের বিধিবিধান ও আদেশ-নিষেধের পাবন্দি ছাড়া মারিফতচর্চাকে ষোলা আনা ভন্ডামি আখ্যা দিয়ে তিনি বলেন, কোরআন-সুন্নাহর নীতি ও শরীয়তের বিধি-বিধানকে স্পষ্ট লঙ্ঘন করে যারা মারিফত ও সুফিবাদের নামে গান-বাজনা, নারী-পুরুষের অবাধ নর্তন-কুর্দন এবং বিভিন্ন কুসংস্কার ও শিরক-বিদআতে লিপ্ত রয়েছে তারা আস্ত ভণ্ডের দল। তিনি গতকাল শুক্রবার নগরীর পলোগ্রাউন্ডে বাংলাদেশ মুজাহিদ কমিটির উদ্যোগে তিন দিনব্যাপী বার্ষিক ওয়াজ মাহফিলে এসব কথা বলেন।

মা’রিফতের ব্যাখ্যা দিয়ে পীর সাহেব চরমোনাই বলেন, মারিফত অর্থ চেনা ও পরিচয়। কোনো জিনিসের পরিচয় বুঝে আসলেই মানুষ তার জন্য পাগল হয়ে যায়। দুনিয়ার ধন-দৌলত, মেম্বার চেয়ারম্যানির জন্য মানুষের প্রচণ্ড আগ্রহ। কারণ এসব ধন দৌলত কি জিনিস সে তার পরিচয় পেয়েছে। অনুরূপভাবে আল্লাহকে চেনা-জানা এবং পরিচয় জ্ঞাত হওয়ার নামই হচ্ছে মারিফত। এ মারিফতের উদ্দেশ্য হচ্ছে তার হুকুম-আহকাম, বিধিবিধান এবং আদেশ-নিষেধ পালন করা। মাহফিলে মাওলানা মুফতি সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম, আল্লামা মুফতি ইয়াহইয়া মাহমুদ, আল্লামা ফুরকানুল্লাহ খলীল, হাফেজ ইউনুস আহমদ, আল্লামা ড. আ ফ ম খালিদ হোসাইন, আল্লামা নুরুল হুদা ফয়েজী, মাওলানা সৈয়দ ইসহাক মুহাম্মদ আবুল খায়র, আল্লামা লোকমান হাকীম বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোরআন-সুন্নাহর পূর্ণাঙ্গ অনুসরণ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ