Inqilab Logo

রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

ভারতকে হারিয়ে সমতায় দ. আফ্রিকা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

সকাল থেকে বৃষ্টির আসা-যাওয়া। শঙ্কা জাগল পুরো দিন ভেস্তে যাওয়ার। শেষ সেশনে খেলা শুরুর পর দক্ষিণ আফ্রিকার জয় নিয়ে সংশয় অবশ্য জাগল না কখনই। চোয়ালবদ্ধ প্রতিজ্ঞায় অসাধারণ এক ইনিংস খেললেন অধিনায়ক ডিন এলগার। জোহানেসবার্গে ভারতকে হারিয়ে সিরিজে সমতা ফেরাল স্বাগতিকরা। সিরিজের দ্বিতীয় টেস্টে দক্ষিণ আফ্রিকার জয় ৭ উইকেটে। বৃষ্টির বাগড়ায় চতুর্থ দিনের প্রথম দুই সেশন ভেসে যাওয়ার পর শেষ সেশনে তারা ছুঁয়ে ফেলে ২৪০ রানের লক্ষ্য। তিন ম্যাচের সিরিজে এখন ১-১ সমতা।
এই মাঠে ছয়বারের চেষ্টায় এই প্রথম ভারতকে টেস্টে হারাতে পারল দক্ষিণ আফ্রিকা। আগের পাঁচ ম্যাচের দুটিতে জিতেছিল ভারত, বাকি তিনটি হয়েছিল ড্র। ব্যাটিংয়ে দক্ষিণ আফ্রিকার জয়ের নায়ক এলগারের সেঞ্চুরিটাই শুধু পাওয়া হয়নি। একটা পর্যায়ে পরিস্থিতি ছিল এমন- জয়ের জন্য দলের প্রয়োজন ১১ রান, তিন অঙ্ক ছুঁতে এলগারেরও তাই। শেষ পর্যন্ত তিনি অপরাজিত থাকেন ৯৬ রানে। পাঁচ ঘণ্টার বেশি সময় ব্যাটিং করে, শরীরে বলের অনেক আঘাত সয়ে ১৮৮ বলে ১০ চারে গড়া এলগারের ইনিংসটি। ম্যাচের সেরাও তিনিই।
৮ উইকেট হাতে নিয়ে জয়ের জন্য বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার প্রয়োজন ছিল ১২২ রান। রাসি ফন ডার ডাসেনের উইকেট হারিয়ে কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছে যায় তারা। যে মাঠে ভারত আগে কখনও জেতেনি, সেই সেঞ্চুরিয়নে প্রথম টেস্টে ১১৩ রানে জিতে দক্ষিণ আফ্রিকায় প্রথমবার সিরিজ জয়ের সম্ভাবনা উজ্জ্বল করেছিল তারা। জোহানেসবার্গে হেরে তা কিছুটা ফিকে হয়ে গেল। কেপ টাউনে আগামী মঙ্গলবার শুরু হবে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট।
সংক্ষিপ্ত স্কোর
ভারত : ২০২ ও দ্বিতীয় ইনিংস : ২৬৬।
দক্ষিণ আফ্রিকা : ২২৯ ও দ্বিতীয় ইনিংস : (লক্ষ্য ২৪০) (আগের দিন ১১৮/২) ৬৭.৪ ওভারে ২৪৩/৩ (এলগার ৯৬*, ফন ডার ডাসেন ৪০, বাভুমা ২৩*; বুমরাহ ০/৭০, শামি ১/৫৫, শার্দুল ১/৪৭, সিরাজ ০/৩৭, অশ্বিন ১/২৬)।
ফল : দক্ষিণ আফ্রিকা ৭ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা : ডিন এলগার (দক্ষিণ আফ্রিকা)।
সিরিজ : তিন ম্যাচে দুটি শেষে ১-১ সমতা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারতকে হারিয়ে সমতায় দ. আফ্রিকা
আরও পড়ুন