Inqilab Logo

রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

চরাঞ্চলে বাদামের বাম্পার ফলন

চিলমারী(কুড়িগ্রাম) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২২, ১০:৩৪ পিএম

কুড়িগ্রমের চিলমারীর চরাঞ্চলে বাদামের বাম্পার ফলন হয়েছে। ফলন ও দাম ভালো পাওয়ায় কৃষকের মুখে দেখা দিয়েছে হাসির ঝিলিক । চরাঞ্চলে শুরু হয়েছে বাদাম উত্তোলনে মহোৎসব। সরেজমিন উপজেলার অষ্টমীরচর, নয়ারহাট ও চিলমারী ইউনিয়নের চরাঞ্চল ঘুরে দেখা গেছে দিগন্ত জুড়ে বাদাম আর বাদাম ক্ষেত। যেদিকে চোখ যায় শুধু সবুজের সমারোহ। বাদাম তোলা ও শুকানোর কাজে ব্যস্ত সময় পার করছেন কৃষাণ- কৃষাণীরা । নয়ারহাট ইউনিয়নের উত্তর ফেইচকা গ্রামের কৃষক মো. শাহিন মিয়া জানান, চলতি মৌসুমে তিনি ৬৫ শতাংশ জমিতে উপজেলা কৃষি বিভাগের সহযোগিতায় ও পরামর্শে বাদাম চাষ করেছেন। ফসল ঘরে তোলা পর্যন্ত তার খরচ হয়েছে প্রায় ৩০ হাজার টাকা। তিনি বলেন, মণপ্রতি ১৮শ’ টাকা বিক্রি হলে তার প্রায় ৩০-৩৫ হাজার টাকা লাভ হবে । উপজেলা কৃষি অফিস জানায়, এবার বাদাম চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ১ হাজার ৩ শ’৫০ হেক্টর । তবে এর মধ্যেই ১৪০৬ হেক্টর জমির বাদাম আবাদ হয়েছে। তবে শুধু বাদাম চাষই নয়, পাশাপাশি চরাঞ্চলে চাষ হয়েছে মুসুর, খেসারি, ছোলা, সুলটি ও মাসকালাই।

এব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কুমার প্রণয় বিষাণ দাস বলেন, স্থানীয়ভাবে উন্নত জাতের বাদাম বারি ৮,৯,ও বিনা জাতের বাদামগুলো আবহাওয়া অনুকুলে থাকায় এবং বাদাম ক্ষেতে পোকা মাকড় আক্রমণ না করায় এবারে বাদামের ফলন ভালো হয়েছে। আমরা সব সময় কৃষকের সঙ্গে যোগাযোগ রাখছি । আরো কিভাবে বাদামের আবাদ ভালো করা যায় এবিষয়ে কৃষকদের পরামর্শ দেয়া হচ্ছে। কৃষকরা বাদাম উত্তোলন করছেন এবং কেউ কেউ বীজ সংরক্ষণও করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ