Inqilab Logo

বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইউক্রেনের বিমান বিধ্বস্তে নিহতদের পরিবারকে অর্থ প্রদান শুরু করেছে ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২২, ৩:৫৫ পিএম

ইরান বলছে, তাদের ইসলামিক রেভ্যুলুশনারি গার্ড কর্পস (আইআরজিসি) ইউক্রেন ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স ফ্লাইট পিএস৭৫২ ভূপাতিত করেছে ২০২০ সালের ৮ জানুয়ারি। ওই ঘটনায় নিহত ১৭৬ জন যেসব দেশের নাগরিক, সেইসব দেশের সঙ্গে আলোচনায় বসতে রাজি ইরান সরকার। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে স্থানীয় সময় এক বিবৃতিতে বলা হয়েছে, ইরান ক্ষতিগ্রস্তদের পরিবারকে যে এক লাখ ৫০ হাজার ডলার দেওয়ার কথা ২০২০ সালের শেষের দিকে জানিয়েছিল, তা দেওয়ার প্রক্রিয়া শুরু করেছে। এছাড়া অভিযুক্ত ১০ জন অজ্ঞাত ব্যক্তির ব্যাপারে আদালতের অধিবেশন চালিয়ে যাবে।
বিবৃতিতে পররাষ্ট্র মন্ত্রণালয় আরো জানায়, ইরান এ ব্যাপারে স্বচ্ছতা বজায় রেখেছে। অথচ অন্যান্য দেশ তাদের রাজনৈতিক এজেন্ডাকে এগিয়ে নেওয়ার জন্য এই বেদনাদায়ক ঘটনার সুযোগ নেওয়ার চেষ্টা করছে।
বিমান ভূপাতিত করার ঘটনায় ক্ষতিগ্রস্ত চার দেশ সম্প্রতি বলেছে, মধ্যস্থতা করার বিষয়টি নিরর্থক। সেই বক্তব্যের জেরে বিবৃতি দিল ইরান।
এদিকে কানাডা, সুইডেন, ইউক্রেন এবং যুক্তরাজ্য এক বিবৃতিতে জানিয়েছে, ইরান আমাদের সুস্পষ্টভাবে বলেছে যে- তারা দলীয় সংলাপে জড়িত হবে না; সে কারণে এখন আন্তর্জাতিক আইনের মাধ্যমে সমস্যাটির সমাধান করতে আমরা দৃঢ়প্রতিজ্ঞ। সূত্র: আল-জাজিরা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন