Inqilab Logo

ঢাকা, রোববার, ২১ এপ্রিল ২০১৯, ৮ বৈশাখ ১৪২৬, ১৪ শাবান ১৪৪০ হিজরী।

মানসিক বিকারগ্রস্ততা বাড়ছে স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আজ আমরা কী দেখছি? মায়ের হাতে মেয়ে খুন হচ্ছে, ছেলের হাতে বাবা। ছাত্রের হাতে শিক্ষক খুন হবার ঘটনাও ঘটছে। এ ধরনের কাজ কোনো সুস্থ মস্তিস্কের মানুষ করতে পারে না। মানসিক বিকারগ্রস্থতার ফলেই এ ধরনের ঘটনা বেড়েই চলেছে, বলে বললেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।
গতকাল শুত্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনের সেমিনার কক্ষে আগ্রাসন ও সহিংসতার মনস্তত্ব শীর্ষক বিশেষ সেমিনারে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন।
বাংলাদেশ ক্লিনিক্যাল সাইকোলজি সোসাইটি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি বিভাগ যৌথভাবে সেমিনারটির আয়োজন করে।
মন্ত্রী বলেন, সমাজ যত আধুনিক হচ্ছে, মানসিক বিকারগ্রস্থের সংখ্যা তত বাড়ছে। মানসিক অস্থিরতার জন্য মানসিক অসুস্থতাই দায়ী। তারুণ্যের বিভ্রান্তি, বিপথগামিতার জন্য দায়ী মাদকের ব্যবহার এবং এর একমাত্র সমাধান কাউন্সিলিং। অভিভাবকদের সন্তানকে বেশি সময় দিতে হবে। এ সময় জেলা পর্যায়ে মানসিক স্বাস্থ্যসেবা বৃদ্ধি এবং মনোবিজ্ঞানী নিয়োগের বিষয়ে আশ্বস্ত করেন তিনি। নির্বাচন নিয়ে বিএনপির সঙ্গে আলোচনার কোনো সুযোগ নেই। শেখ হাসিনার অধীনে জাতীয় নির্বাচনে অংশ নেয়ার জন্য বিএনপির প্রতি আহŸান জানান।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, নির্বাচন সংবিধান অনুযায়ী, সময়মতো শেখ হাসিনার অধীনেই হবে। এখানে আলোচনা করার কী আছে? তিনি বলেন, পৃথিবীর অন্যান্য দেশে সরকারের অধীনে যেভাবে হয় সেভাবেই নির্বাচন হবে।
নাসিম বলেন, নির্বাচন নিয়ে বিএনপির সঙ্গে আলোচনার কোনো সুযোগ নেই, বরং নির্বাচনে আসুন। এ নিয়ে অতীতের মতো অস্থিতিশীলতা সৃষ্টি করবেন না। বাংলাদেশে কঠোরভাবে জঙ্গি দমন করতে পেরেছি। বিশ্বের কাছে এখন এদেশ রোল মডেল। সভাপতির বক্তব্যে ঢাবির উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বিভিন্ন সামাজিক অস্থিরতার উদাহরণ উল্লেখ করে আগ্রাসন ও সহিংসতার মনস্তÍাত্মিক পরিচর্যার গুরুত্ব তুলে ধরেন। এ বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে মনোবিজ্ঞানীদের এগিয়ে আসার আহŸান জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ