Inqilab Logo

বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩ হিজরী

আমার স্ত্রীর সাথে আমার সম্পর্ক খুবই খারাপ। বর্তমানে সে তার বাবার বাড়িতে রয়েছে। কিছুদিন আগে আমি তার কাছে কয়েকবার কল দেবার পরেও না রিসিভ করার কারনে রাগের মাথায় তার অবর্তমানে তার উদ্দেশ্যে তালাক তালাক তালাক শব্দটি নিজে নিজে একা একা উচ্চারণ করি। আমার স্ত্রী এই বিষয়ে কিছু জানে না এবং বর্তমানেও সে তার বাবার বাড়িতে আছে। তাতে কি তালাক পতিত হয়েছে?

মো. নূরুন নবী
ইমেইল থেকে

প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২২, ৭:২৪ পিএম

উত্তর : তালাক পতিত হওয়ার জন্য স্ত্রী জানা জরুরী নয়। আপনি যদি দিয়ে থাকেন, তাহলে পতিত হয়েছে। তবে, তালাক সম্পর্কে মোটেও জ্ঞান বা ধারণা না থাকায় একে একটি তালাক ধরার সুযোগ আছে। এখানে অবশ্য করণীয় হচ্ছে, ওই তালাক বলার দিন থেকে কমপেক্ষ তিন মাসের মধ্যে স্ত্রীর সাথে সমঝোতা ও সামান্য হাত ধরাধরি হলেও হতে হবে। যদি না হয়, তাহলে পরিপূর্ণ তালাক হয়ে যাবে।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
[email protected]

 

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

Show all comments
  • নিশি ২২ এপ্রিল, ২০২২, ১১:০৩ পিএম says : 0
    আমার ভীষন পরিমাণ বদমেজাজের কারণে আমি আমার আমার হাজবেন্ডকে বলতাম আমাকে এখুনি Divorce দিবেন এখুনি দিবেন সে আমাকে ওই সময়ে শান্ত করার জন্য বলতেন আচ্ছা দিয়ে দিছি বা দিলাম বা আচ্ছা দিছি যা এবার চুপ কর।সেখানে তালাক শব্দ ব্যবহার হয়নি।আর সেও তালাক শব্দ ব্যবহার করেনি বা কোনো নিয়তও করেনি।আমার উত্তর এ সে শুধু বলেছে,,যেটা আমি উপরে বললাম। Divorce এর Definition হলো Court এর মাধ্যমে বিচ্ছিন্ন হওয়া,,,তাহলে কি এখানে তালাক পতিত হবে?আমাকে জানালে একটু ভালো হয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তালাক

৩১ জানুয়ারি, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ