Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ০৮ মাঘ ১৪২৭, ০৮ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

রাবি ভর্তি পরীক্ষায় ‘ডি’ ইউনিটের ফল প্রকাশ অবাণিজ্য গ্রুপে পাশ ১৯ জন!

প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

রাবি রিপোর্টার : রাজশাহী বিশ^বিদ্যালয় (রাবি) বাণিজ্য অনুষদভুক্ত ডি ইউনিটের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। বৃহস্পতিবার দিবাগত রাতে বাণিজ্য অনুষদের চীফ কো-অর্ডিনেটর প্রফেসর ড. মো. শিবলী সাদিকের স্বাক্ষরিত এ ফলাফল প্রকাশ করা হয়। এতে প্রাথমকি অবস্থায় মেধা তালিকায় উত্তীর্ণদের আগামী ১৫ নভেম্বর সকাল সাড়ে ১০টায় রবীন্দ্র ভবনে সাক্ষাৎকারের জন্য ডাকা হয়েছে। এদিকে ভর্তি পরীক্ষায় ‘ডি’ ইউনিটে বিজ্ঞান ও মানবিক শাখার শিক্ষার্থীদের জন্য রয়েছে ৯১টি আসন। সেখানে পরীক্ষায় পাস করেছেন মাত্র ১৯ জন পরীক্ষার্থী!
বিশ্ববিদ্যালয়ের ‘ডি’ ইউনিটের (বিজনেস স্টাডিজ অনুষদ) অনুষদে মোট আসন সংখ্যা ৫২০টি। যার মধ্যে বাণিজ্য শাখার শিক্ষার্থীদের জন্য রয়েছে ৪২৯টি আসন এবং বিজ্ঞান ও মানবিক শাখার (অবাণিজ্য) শিক্ষার্থীদের জন্য রয়েছে ৯১টি আসন। পরীক্ষায় বাণিজ্য শাখার ৪২৯টি আসনের বিপরীতে ৮৭২ জন পরীক্ষার্থী পাস করেছেন। আর অবাণিজ্য শাখার ৯১টি আসনের বিপরীতে ১৯ জন পরীক্ষার্থী পাস করেছেন। গত ২৪ অক্টোবর বেলা একটা থেকে দুইটা পর্যন্ত বাণিজ্য শাখার এবং বিকেল সাড়ে তিনটা থেকে সাড়ে চারটা পর্যন্ত বিজ্ঞান ও মানবিক শাখার শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।
বিবিএ প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা কমিটির সদস্য ও ফাইন্যান্স বিভাগের সভাপতি আমজাদ হোসেন বলেন, অবাণিজ্য (বিজ্ঞান ও মানবিক) গ্রæপে প্রায় ৩ হাজার ৮০০ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেন। ভর্তি পরীক্ষায় পাস নম্বর ছিল ৪০। মাত্র ১৯ জন শিক্ষার্থী ৪০ বা তার বেশি নম্বর পেয়েছে। বাকি শিক্ষার্থীদের কেউ পাস নম্বর অর্জন করতে পারেননি। অবাণিজ্য শাখায় প্রথমস্থান অধিকারীর প্রাপ্ত নম্বর ৪৮.১৩।
আসন কীভাবে পূরণ করা হবে জানতে চাইলে আমজাদ হোসেন বলেন, ‘এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। পাস নম্বর কমিয়ে দেওয়া হতে পারে কিংবা বাণিজ্য গ্রæপের শিক্ষার্থীদের দিয়ে আসন পূরণ করা হতে পারে। যাই হোক একটি সিদ্ধান্ত নেওয়া হবে।’সাক্ষাৎকার গ্রহণের দিন শিক্ষার্থীদের সকাল ৮টা হতে সকাল ১০টার মধ্যে সাক্ষাৎকার গ্রহণের স্থানে উপস্থিত থাকতে বলা হয়েছে। বিশ্ববিদ্যালয় ওয়েবসাইটে িি.িৎঁ.ধপ.নফ আগামী ১২ নভেম্বরে মধ্যে পছন্দের বিষয় পুরণ করতে বলা হয়েছে। অন্যথায় ১৫ তারিখ সাক্ষাৎকারে অংশগ্রহণ করা যাবে না।
সাক্ষাৎকার গ্রহণে সময় প্রার্থীকে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষার মূল মার্কশীট এইচএসসি মূল রেজিস্ট্রেশন কার্ড ও পরীক্ষা হলে পরিদর্শক কতৃক স্বাক্ষরিত প্রবেশপত্র সাথে আনতে হবে।
আসন ফাঁকা থাকা সাপেক্ষে পরবর্তীতে অপেক্ষমান তালিকা অনুষদের নোটিশ বোর্ড ও অনলাইনে প্রকাশ করা হবে। আগামী ১ ডিসেম্বর থেকে ভর্তি শুরু হবে এবং থেকে ১ জানুয়ারি থেকে ক্লাস শুরু হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাবি ভর্তি পরীক্ষায় ‘ডি’ ইউনিটের ফল প্রকাশ অবাণিজ্য গ্রুপে পাশ ১৯ জন!
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ