Inqilab Logo

শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

মোংলা থেকে উদ্ধার কুমির সুন্দরবনে অবমুক্ত

খুলনা ব্যুরো : | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

মোংলায় ৯৯৯ কল পেয়ে জেলের জালে আটকা পরা নোনা পানির একটি কুমির উদ্ধার করলো চাদঁপাই রেঞ্জের বন বিভাগের বন রক্ষীরা। গতকাল শনিবার সকালে রামপাল উপজেলা রাজ নগর গ্রাম এলাকা থেকে কুমিরটি উদ্ধার করা হয়। পরে কুমির প্রজনন কেন্দ্রের খালে অবমুক্ত করা হয়েছে।

পুর্ব সুন্দরবনের চাদঁপাই রেঞ্জে সুত্রে জানায়, গত শুক্রবার রাতে রামপাল উপজেলার নদীতে মাছ ধরছিল এক জেলে। হঠাৎ তার জালে ৪ থেকে ৫ বছর বয়সের একটি বড় কুমির আটকে গেলে তা দেখে সে ভয়ে জাল ফেলে ডাক-চিৎকার ও চিৎকার-চেচামেচি করতে থাকে। এসময় ওই জেলেসহ তার গ্রামের কয়েকজন লোক লাঠি দিয়ে পিটিয়ে কুমিরটিকে মারতে গেলে সাথে থাকা রাজু নামের এক যুবক ৯৯৯ কল করে বিষয়টি পুলিশকে জানায়। পুলিশ পুর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. বেলায়েত হোসেনকে জানালে তিনি পুর্ব সুন্দরবনের চাদঁপাই রেঞ্জ’র বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাকে অবহিত করে। পাশাপাশি রামপাল নদীতে মাছ ধরতে যাওয়া ওই সকল জেলেদের কুমিরটিকে না মেরে নিরাপদ স্থানে বেধে রাখার জন্য পরমর্শ প্রদান করেন ডিএফও বেলায়েত হোসেন।
গতকাল শনিবার সকালে বনের চাদঁপাই রেঞ্জের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের প্রাণী বিশেষজ্ঞ হাওলাদার আজাদ কবিরসহ তার সঙ্গীয় একদল বনরক্ষীরদের নিয়ে রামপাল উপজেলার রাজ নগর গ্রাম এলাকায় যায় এবং জেলেদের জালে ধরা পড়া কুমিরটি গ্রামবাসীর হাতে থেকে উদ্ধার করে। পরে দুপুরে উদ্ধার হওয়া কুমিরটি সুন্দরবনের করমজল খালের একটি ক্যানেলে অবমুক্ত করা হয়েছে।
করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলোদার আজাদ কবির বলেন, বন্যপ্রাণী উদ্ধার ও রক্ষা করা, লালন পালন এবং সংরক্ষণ করাই আমাদের কাজ। রামপাল খাল থেকে জেলেদের জালে আটকে পরা একটি বড় কুমিরকে এলাকাবাসীর হাতে থেকে উদ্ধার করা হয়েছে এবং পুনরায় সুন্দনবনের একটি খালের ক্যানেলে নিরাপদ স্থানে অবমুক্ত করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উদ্ধার কুমির সুন্দরবনে অবমুক্ত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ