Inqilab Logo

বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

দুই বছরের মধ্যে ইরানে করোনায় মৃত্যু সর্বনিম্নে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২২, ৯:৩০ পিএম

ইসলামি প্রজাতন্ত্র ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় দাবি করেছে যে, গতকাল (শুক্রবার) ২৪ ঘন্টায় দেশে প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণে ১৯ জন মারা গেছেন। গত দুই বছরের মধ্যে ইরানে এই প্রথম করোনা সংক্রমণে একদিনে সবচেয়ে কম মানুষের মৃত্যুর ঘটনা‌। ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশে নতুন করে ১,১৭৮ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন।

ইরানে এ পর্যন্ত ৬২ লাখ চার হাজার ২২৪ ব্যক্তি করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন এবং মারা গেছেন এক লাখ ৩১ হাজার ৮০১ জন। বিশ্বব্যাপী করোনাভাইরাসের মহামারী ছড়িয়ে পড়ার পর ইরান তাতে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া রিপোর্ট অনুযায়ী, এ পর্যন্ত ৬০ লাখ ৪৮ হাজার ৯৫৭ জন করোনা রোগী সুস্থ হয়ে হাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন এবং বর্তমানে ২,০৬০ জন জটিল রোগে ইনটেনসিভ কেয়ার ইউনিট বা আইসিইউতে চিকিৎসাধীন রয়েছেন।

করোনাভাইরাসের মহামারী থামাতে ইরান সরকার ব্যাপকভাবে উদ্যোগ নিয়েছে। দেশটিতে যেমন সরকারিভাবে পৃষ্ঠপোষকতা দিয়ে করোনাভাইরাসের ভ্যাকসিন উৎপাদনের ব্যবস্থা করা হয়েছে, তেমনি মিত্র দেশগুলোর কাছ থেকে করোনাভাইরাসের ভ্যাকসিন কেনা হয়েছে। এখন পর্যন্ত দেশটিতে ছয় কোটি ৩২ হাজার ৪১৯ জন ব্যক্তি করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহণ করেছেন। এছাড়া দ্বিতীয় ডোজ গ্রহণ করেছেন পাঁচ কোটি ২৪ লাখ ৪৪ হাজার ৩৮০ জন। পাশাপাশি ইরানে বুস্টার ডোজ গ্রহণকারীর সংখ্যা ৯৫ লাখ ৫,৬২৫।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ