Inqilab Logo

মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

আলিয়া মাদরাসা শিক্ষার্থীদের মানববন্ধন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

সরকারি মাদরাসা-ই-আলিয়া প্রাঙ্গণে মাদরাসা শিক্ষা অধিদপ্তরের ভবন নির্মাণ, হল ও মাদরাসা অনির্দিষ্টকালের জন্য বন্ধের প্রতিবাদে মানববন্ধন করেছেন শিক্ষার্থীরা। গতকাল শনিবার মাদরাসার প্রশাসনিক অফিসের সামনে তারা এ কর্মসূচি পালন করেন। এসময় দ্রুত ক্যাম্পাস খুলে দেওয়া ও প্রিন্সিপালের পদত্যাগের দাবি জানান শিক্ষার্থীরা।
শিক্ষার্থীদের দাবি, হল ছাড়তে মাদরাসা প্রশাসন অযৌক্তিকভাবে একের পর এক নোটিশ দিচ্ছে। এতে করে সাধারণ শিক্ষার্থীরা বিব্রত। এ ধরনের অনাকাক্সিক্ষত আচরণ বন্ধ করতে হবে। আলিয়া মাদরাসার নিজস্ব জায়গায় অন্য কোনো প্রতিষ্ঠানের ভবন নির্মাণ করতে দেওয়া হবে না। তারা আন্দোলন চালিয়ে যাবেন।
জানা গেছে, রাজধানী বখশিবাজারের ঢাকা আলিয়া মাদরাসার একমাত্র ছাত্রাবাস ‘আল্লামা কাশগরী (রহ.) হল’। এই হল সুপারের বাসা ভেঙে ছাত্রাবাসের ভেতরে মাদরাসা অধিদপ্তরের ভবন করার সিদ্ধান্তের প্রতিবাদ জানান শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের আন্দোলনকে কেন্দ্র করে হঠাৎ হল বন্ধের ঘোষণা দেওয়া হয়েছে। একই সঙ্গে মাদরাসার শিক্ষা কার্যক্রমও বন্ধ ঘোষণা করা হয়েছে।
শিক্ষার্থীদের ৫ দফা দাবি: কোনো অবস্থাতেই আবাসিক হল বন্ধ করা যাবে না। শিক্ষার্থীদের আবাসন সংকট নিরসন করতে হবে। হল প্রাঙ্গণে অধিদপ্তর নির্মাণ করা যাবে না। শিক্ষার্থীদের ওপর আরোপিত সব হয়রানিমূলক মামলা প্রত্যাহার করতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে কোনো ধরনের বাণিজ্য চলবে না।
এর আগে গত বৃহস্পতিবার অনশন কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা। দাবি আদায় না হলে গণঅনশনের কথাও জানান শিক্ষার্থীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আলিয়া মাদরাসা শিক্ষার্থীদের মানববন্ধন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ