Inqilab Logo

রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

করোনায় আক্রান্ত হওয়াই দরজা খুলে দিচ্ছে জোকোভিচের !

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

‘গত ডিসেম্বর মাসেই করোনায় আক্রান্ত হয়েছিলেন নোভাক জোকোভিচ। সে কারণেই টিকা নেওয়ার ব্যাপারে ছাড় পেয়েছিলেন সার্বিয়ান তারকা’- চোখ ছানাবড়া করে দেবার মতো এই তথ্যই দিয়েছেন নম্বর ওয়ান টেনিসারের আইনজীবী। যা কোর্টে নামার আগেই নতুন মোড় এনে দিয়েছে অস্ট্রেলিয়ান ওপেনে।

অস্ট্রেলিয়াতে যেকোনো বিদেশি ভ্রমণ করতে চাইলে তাঁকে অবশ্যই পূর্ণ দুই ডোজ টিকা নিতে হবে। সেটি না হলে টিকা না নেওয়ার যথাযথ কারণ জানিয়ে চিকিৎসাবিষয়ক ছাড়পত্র থাকতে হবে। অস্ট্রেলিয়ান ওপেন খেলতে গত বৃহস্পতিবার মেলবোর্নে পৌঁছার পর অস্ট্রেলীয় ইমিগ্রেশন কর্তৃপক্ষ বিমানবন্দরেই আটকে দেয় নোভাক জোকোভিচকে। তাদের অভিযোগ, পূর্ণ দুই ডোজ টিকা নেননি বর্তমান নম্বর ওয়ান টেনিস তারকা। অথচ সার্বিয়ান তারকা একটি চিকিৎসক দলের ছাড়পত্র সঙ্গে নিয়েই অস্ট্রেলিয়াতে পা রেখেছিলেন। অস্ট্রেলিয়ান ওপেনের আয়োজকেরাও জোকোভিচের পাওয়া সেই ছাড়পত্র আমলে নিয়েছিল। সে কারণেই তাঁকে ভিসা দেওয়া হয়। অস্ট্রেলিয়ার ইমিগ্রেশন কর্তৃপক্ষ সেই ভিসা বাতিল করে তাঁকে আটক করে বিশেষ হেফাজতে পাঠায়। ব্যাপারটি নিয়ে বিশ্বব্যাপী তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। এ বিষয়েই আদালতে চ্যালেঞ্জ করেছেন জোকোভিচ। তার আইনজীবী বলেছেন, গত ১৬ ডিসেম্বর করোনায় আক্রান্ত হয়েছিলেন জোকোভিচ। তিনি আরও জানিয়েছেন, সার্বিয়ান তারকাকে টিকার ব্যাপারে ছাড়পত্র দিয়ে কাগজপত্র পাঠিয়েছে টেনিস অস্ট্রেলিয়া ও ভিক্টোরিয়ার রাজ্য সরকার। সেটি নিয়েই তিনি অস্ট্রেলিয়াতে পা রাখেন।
সেই ছাড়পত্রে বলা হয়েছে, জোকোভিচ করোনা পজিটিভ হন ডিসেম্বরের ১৬ তারিখ। এরপর ১৪ দিন অতিক্রান্ত হয়েছে। তার শরীরে কোনো উপসর্গ নেই। তিনি অস্ট্রেলিয়ায় প্রবেশের শর্তও পূরণ করেছেন। অস্ট্রেলিয়ান ওপেনের আয়োজকেরা দুটি স্বাধীন মেডিকেল প্যানেলের মাধ্যমে জোকোভিচকে ছাড়পত্র দিয়েছে। একই সঙ্গে ভিক্টোরিয়া রাজ্য সরকারও জোকোভিচকে ছাড় দিয়েছে। বৃহস্পতিবার থেকেই জোকোভিচ একটি বিশেষায়িত হোটেলে অবস্থান করছেন। এই হোটেল নিয়েও অনেক অভিযোগ আছে। সাধারণত শরণার্থীদের সেখানে রাখা হয়। তারা প্রায়ই সেই হোটেলের পরিবেশ নিয়ে অভিযোগ তোলেন। জোকোভিচকে এখন সেই হোটেল থেকে সরিয়ে অন্য কোনো ভালো জায়গায় রাখার দাবিও উঠেছে। আগামী ১৭ জানুয়ারি থেকে শুরু হবে বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম টুর্নামেন্ট। যার সবচাইতে সফল ৯ বারের চ্যাম্পিয়ন এই জোকোভিচ!



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জোকোভিচ

২৩ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন