Inqilab Logo

মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

আফগানিস্তানে ‘শুদ্ধি অভিযানে’ ২৫শ’ তালেবানের পদ বাতিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২২, ১০:৫১ পিএম

এখন পর্যন্ত বাহিনীর ২ হাজার ৫১৪ জনকে তালেবানের বিভিন্ন পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে বলে জানিয়েছে তালেবানের পদ শুদ্ধিকরণ কমিশন।

কমিশনের প্রধান লুৎফুল্লাহ হাকিমি বলেন, কয়েকটি প্রদেশে পদ বিশুদ্ধকরণ প্রক্রিয়া শেষ হয়েছে। বাকি অঞ্চলেও দ্রুত কাজ চলছে। সাধারণ জনগণের কাছ থেকে প্রাপ্ত অভিযোগ ও তথ্য, গণমাধ্যম, সামাজিক যোগাযোগমাধ্যমে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে তারা দোষীদের চিহ্নিতকরণের কাজ করছেন।

আফগানিস্তানের গণমাধ্যম খামা প্রেসের খবরে বলা হয়েছে, ২০২১ সালের আগস্টে ক্ষমতা গ্রহণের পর তালেবান ‘শুদ্ধি’ কমিশন গঠন করে। আফগানিস্তানের নতুন শাসকদল তালেবানের এই কমিশন সাধারণ মানুষদের সঙ্গে দুর্ব্যবহারকারী, আইএস খোরাসান শাখার সঙ্গে সম্পৃক্ত এবং তালেবানের নাম ব্যবহার করে অবৈধ কর্মকাণ্ডে জড়িতদের শনাক্ত ও দোষীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের কাজ করছে।

গত বছরের ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের ক্ষমতা গ্রহণের পর বাহিনীর কিছু সদস্যের বিরুদ্ধে মানুষদের পেটানো, চুল কেটে দেয়া, মোবাইল পরীক্ষা করা এবং সাবেক নিরাপত্তা বাহিনীর সদস্যদের আটক করার অভিযোগ ওঠে। সূত্র : খামা প্রেস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ