Inqilab Logo

শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

পাকিস্তানে তুষারে গাড়ি আটকে মৃত ২২

তাপমাত্রা মাইনাস ৮

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

পাকিস্তানের পার্বত্য শহর মারিতে রাতভর ভারী তুষারপাতের মধ্যে তাপমাত্রা মাইনাস ৮ ডিগ্রি সেলসিয়াস (১৭.৬ ফারেনহাইট)-এ নেমে যায় এবং যানবাহনে আটকে থাকা কমপক্ষে ২২ জন নিহত হয়েছেন। কর্মকর্তারা গতকাল শনিবার একথা বলেছেন।

ইসলামাবাদের পুলিশ কর্মকর্তা আতিক আহমেদ বলেছেন, নিহত ২২ জনের মধ্যে আটজন সহকর্মী পুলিশ অফিসার নাভিদ ইকবালের পরিবারের সদস্য, যিনি নিজেও মারা গেছেন। বেশিরভাগ শিকার হাইপোথার্মিয়ায় মারা গেছেন বলে কর্মকর্তারা জানান।

রেসকিউ সার্ভিসের চিকিৎসক আবদুর রহমান জানান, আটকে পড়া পর্যটকদের তাদের গাড়ি থেকে সরিয়ে নেওয়ার পর মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২২ জন, যার মধ্যে ১০ জন পুরুষ, ১০ শিশু এবং দু’জন মহিলা রয়েছেন। স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদ বলেছেন, হাজার হাজার যানবাহন তুষার থেকে সরানো হয়েছে। কিন্তু গতকাল শনিবার ওই এলাকায় এক হাজারেরও বেশি যানবাহন আটকে আছে।

রাজধানী ইসলামাবাদ থেকে ২৮ মাইল (৪৫.৫ কিলোমিটার) উত্তরে অবস্থিত মারি একটি জনপ্রিয় শীতকালীন রিসোর্ট যা বছরে ১০ লাখেরও বেশি পর্যটককে আকর্ষণ করে। শহরের দিকে যাওয়ার রাস্তাগুলো প্রায়শই শীতকালে তুষারে অবরুদ্ধ থাকে।

স্বরাষ্ট্রমন্ত্রী আহমেদ বলেছেন, ওই এলাকায় রাতভর ৪ ফুট (১.২ মিটার) বেশি তুষারপাত হয়েছে এবং শনিবার আগত সব যান চলাচল বন্ধ হয়ে গেছে। মন্ত্রী বলেন, আধাসামরিক বাহিনী এবং একটি বিশেষ সামরিক পর্বত ইউনিটকে সাহায্যের জন্য ডাকা হয়েছে।

তিনি বলেন, ‘জরুরি ও উদ্ধারকারী যানবাহন এবং আটকে পড়া লোকদের জন্য খাবার নিয়ে আসা ছাড়া কোনো যানবাহন বা এমনকি পায়ে হাঁটা লোকদেরও মারিতে প্রবেশ করতে দেওয়া হবে না। সূত্র : এপি।



 

Show all comments
  • bongo.. ৯ জানুয়ারি, ২০২২, ১:৫৭ এএম says : 0
    Cars have heater, so they did not die out of cold. They do not know that car window needs to keep a bit open to let air in. They die due to lack of oxygen, or excess of carbon monoxide coming for car heater. If people drive without having a driving license, these things will happen.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তানের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ