Inqilab Logo

সোমবার, ২৩ মে ২০২২, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ শাওয়াল ১৪৪৩ হিজরী

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথিরের অস্ত্রোপচার সফল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২২, ৫:২৪ পিএম

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের (৯৬) শরীরে সফল একটি অস্ত্রোপচার করা হয়েছে। আজ রোববার দেশটির ন্যাশনাল হার্ট ইনস্টিটিউট জানিয়েছে, আগামী কয়েকদিনের মধ্যেই তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া যাবে বলে আশা করা হচ্ছে। ‘কোনো ঘটনা ছাড়াই পরিকল্পনা মতো অস্ত্রোপচারটি শেষ হয়েছে,’ এক বিবৃতিতে জানিয়েছে তারা।
মাহাথির গত শুক্রবার হাসপাতালটিতে ভর্তি হয়েছেন। কয়েক মাসের মধ্যে এই দিনে দ্বিতীয়বারের মতো হাসপাতালে ভর্তি হলেন তিনি। এর আগে ১৬ ডিসেম্বর হাসপাতালে ভর্তি হওয়ার এক সপ্তাহ পর ছাড়া পেয়েছিলেন।
মালয়েশিয়ার ইতিহাসে সবচেয়ে বেশি দিন প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা মাহাথিরের হার্টের সমস্যা নতুন নয়। তার কয়েকবার হার্ট অ্যাটাক ও বাইপাস সার্জারি হয়েছে।
১৯৮১ সালে প্রথম প্রধানমন্ত্রী হওয়ার পর টানা ২২ বছর দক্ষিণপূর্ব এশিয়ার দেশটির ক্ষমতায় ছিলেন তিনি। যে দলের হয়ে ক্ষমতায় ছিলেন তাদেরকে হারাতে জোট গঠন করে ২০১৮ সালের নির্বাচনে জিতে ৯২ বছর বয়সে ফের প্রধানমন্ত্রী পদে বসেছিলেন মাহাথির। তবে শরিকদের অন্তর্দ্বন্দ্বে ওই সরকার দুই বছরও পূর্ণ করতে পারেনি। প্রধানমন্ত্রী না থাকলেও মালয়েশিয়ার রাজনীতিতে মাহাথিরের প্রভাব এখনও কম নয়। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ