Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাষ্ট্রটা কি কারো বাপ-দাদার যেমন ইচ্ছা তেমন চালাবে : নজরুল ইসলাম খান

প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আওয়ামী লীগের নেতৃত্বে সরকার খেয়াল-খুশি মত দেশ চালাচ্ছে অভিযোগ করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, ‘রাষ্ট্রটা কি কারো বাপ-দাদার যেমন ইচ্ছা তেমন চালাবে? অবশ্যই ২০ দলীয় জোটের সঙ্গে আলোচনা করেই দেশের সমস্যা সমাধান করতে হবে। এদেশের মানুষ সহজে প্রতিক্রিয়া দেখায় না। অনেক দিন পরপর তারা প্রতিক্রিয়া দেখায়। তবে সময় ঘনিয়ে আসছে আরেকটি প্রতিক্রিয়া দেখাবার। গতকাল (শুক্রবার) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক আলোচনায় তিনি এসব কথা বলেন।
‘স্বাধীন ও নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনে জনগণের প্রত্যাশা’ শীর্ষক ওই অনুষ্ঠনের আয়োজন করে বাংলাদেশ ইসলামী পার্টি।
রাজনৈতিক সংকট নিয়ে বিএনপির সঙ্গে আওয়ামী লীগকে আলোচনায় বসতেই হবে বলে মন্তব্য করেছেন নজরুল ইসলাম খান। তিনি বলেন, ক্ষমতাসীন দলের নেতারা মুখে যাই বলুক না কেন, তারা বিএনপিকেই প্রতিদ্বন্দ্বী হিসেবে দেখে এবং তারা অবশ্যই বিএনপির সঙ্গে আলোচনায় বসবে।  
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বৃহস্পতিবার বলেছেন, ‘রাজনৈতিক সংলাপের পথ বিএনপিই বন্ধ করে দিয়েছে। আগামী জাতীয় সংসদ নির্বাচন এবং নির্বাচন কমিশন (ইসি) পুনর্গঠন নিয়ে বিএনপির সঙ্গে আলোচনার সম্ভাবনা নেই।’
এর প্রতিক্রিয়ায় বিএনপি নেতা বলেন, ওবায়দুল কাদের মুখে এমন বক্তব্য দিলেও তিনি মনে-প্রাণে বিশ্বাস করেন দেশে একমাত্র শক্তিশালী বিরোধী দল থাকলে সেটা বিএনপি এবং ২০ দল। সুতরাং নির্বাচন কমিশন গঠন এবং আগামী জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু এবং নিরপেক্ষ করতে হলে বিএনপির সঙ্গে বসতেই হবে।
নেতাকর্মীদের আন্দোলনের জন্য প্রস্তুতি নেয়ার আহ্বান জানিয়ে নজরুল ইসলাম খান বলেন, আন্দোলন যতো তাড়াতাড়ি তীব্র হবে আওয়ামী লীগও ততো তাড়াতাড়ি বিএনপির সঙ্গে সংলাপে বসবে।
নতুন নির্বাচন কমিশন গঠনের সার্চ কমিটি গঠনে স্বজনপ্রীতি হলে জনগণ তা মানবে না বলেও হুঁশিয়ারি দেন নজরুল ইসলাম খান। তিনি বলেন, বিএনপির সঙ্গে আলোচনা করে সবার কাছে গ্রহণযোগ্য ব্যক্তিদের দিয়ে নির্বাচন কমিশন গঠন করতে হবে। আমাদের দেশের মানুষ সহজে প্রতিক্রিয়া দেখায় না। অনেক দিন পরপর তারা প্রতিক্রিয়া দেখায়। যেমনটা তারা দেখিয়েছে ‘৫২, ‘৬৯, ‘৭১, ‘৯০-এর দশকে। তবে সময় ঘনিয়ে আসছে আরেকটি প্রতিক্রিয়া দেখাবার। সময় মতো সবাই জেগে উঠবে।







 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাষ্ট্রটা কি কারো বাপ-দাদার যেমন ইচ্ছা তেমন চালাবে : নজরুল ইসলাম খান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ