Inqilab Logo

সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৬ মুহাররম ১৪৪৪

বাকৃবিতে মাৎস্যবিজ্ঞান শিক্ষার্থীদের মানববন্ধন

বাকৃবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২২, ১২:০২ এএম

মৎস্য অধিদফতরের নন ক্যাডার নিয়োগ বিধিমালা ২০২০ সংশোধনের দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) মাৎস্যবিজ্ঞান অনুষদের সাধারণ শিক্ষার্থীরা। গতকাল দুপুরে বিশ্ববিদ্যালয়ের জয়নুল আবেদিন মিলনায়তনের সামনে ওই মানববন্ধন অনুষ্ঠিত হয়। ওই মানববন্ধনে প্রায় তিন শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। জানা যায়, গত ৩০ ডিসেম্বর মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীনে, মৎস্য অধিদফতরের নন-ক্যাডারের দশম গ্রেডের বিভিন্ন পদের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। নিয়োগ বিজ্ঞপ্তিতে তত্ত্বাবধায়ক পরিদর্শক, সহকারী মৎস্য কর্মকর্তা ও মৎস্য জরিপ কর্মকর্তা পদসমূহে মোট ২০১টি শূন্য পদের নিয়োগে শুধু প্রাণিবিদ্যা ও মৎস্য ডিপ্লোমাধারীদের আবেদন করার যোগ্যতা দেওয়া হয়েছে। মাৎস্যবিজ্ঞান স্নাতক শিক্ষার্থীদের কোন সুযোগ রাখা হয়নি। অন্যদিকে নবম গ্রেডের চাকরির আবেদনে মাৎস্যবিজ্ঞান স্নাতক শিক্ষার্থীদের পাশাপাশি প্রাণিবিদ্যা স্নাতকদের আবেদনের সুযোগ রাখা হয়েছে। মানববন্ধনে বক্তারা চলমান নিয়োগ কার্যক্রমে টেকনিকাল পদসমূহে মাৎস্যবিজ্ঞান স্নাতকদের সুযোগ প্রদান এবং নন ক্যাডার নিয়োগ বিধিমালা-২০২০ সংশোধনের জন্য কর্তৃপক্ষকে আহ্বান জানান।
সেই সাথে নতুন পদ সৃষ্টি এবং সুগঠিত অর্গানোগ্রাম বাস্তবায়নের দাবি জানানো হয়। এসময় আগামী এক সপ্তাহের মধ্যে দাবিগুলো বাস্তবায়ন না করা হলে কঠোর আন্দোলনের হুশিয়ারি দেন শিক্ষার্থীরা।
মানববন্ধনে একোয়াকালচার বিভাগের প্রফেসর মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেন, আমাদের গ্রাজুয়েটরা বিভিন্ন ষড়যন্ত্রের শিকার হচ্ছে। টেকনিকাল সেক্টরে যেখানে মৎস্য গ্রাজুয়েট চাকরি পাবার কথা সেখানে প্রাণিবিজ্ঞান গ্রাজুয়েটরা চাকরি পাচ্ছে। ফলে প্রাণিবিজ্ঞান গ্রাজুয়েটদের বেশি আসন দেওয়া হচ্ছে। আমাদের দাবি পূরণের প্রয়োজনে আমরা আন্দোলন ঢাকা পর্যন্ত নিয়ে যাবো। এই আন্দোলন সারাদেশের সকল মৎস্য গ্রাজুয়েটদের আন্দোলন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাকৃবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ