Inqilab Logo

বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ শাওয়াল ১৪৪৩ হিজরী

নোয়াখালীতে ভূমিহীনদের ১৭ দফা দাবি

নোয়াখারী ব্যুরো : | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২২, ১২:০২ এএম

অবৈধ নথি বাতিল ও খাস জমি ভূমিহীনদের মাঝে বন্দোবস্ত দেয়াসহ ১৭ দফা দাবিতে বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও সমাবেশ করেছে ভূমিহীন নারী-পুরুষ কৃষক সংগ্রাম পরিষ। গতকাল রোববার দুপুরে নোয়াখালী প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। পরে তারা জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দেন। এর আগে জেলা শহর মাইজদীতে বিক্ষোভ মিছিল করেন ভূমিহীন নারী-পুরুষ। মানববন্ধন-সমাবেশে বক্তব্য রাখেন, কৃষক সংগ্রাম পরিষদের আহ্বায়ক তারকেশ্বর দেবনাথ নান্টু, ভূমিহীন কৃষক আরশাদ আলী, নারায়ণ দাস, আবদুল গণি, শাহেদ আলীসহ অনেকে।
বক্তারা বলেন, দেশের উন্নয়ন হচ্ছে ঠিকই, কিন্তু যে কৃষকরা দেশের অর্থনীতির চাকা সচল রাখছে, তাদের ভাগ্য পরিবর্তন হচ্ছে না। তারা শিক্ষা, চিকিৎসা ও উন্নত জীবন-যাপন থেকে বঞ্চিত। চরাঞ্চলের সরকারি খাস জমিগুলো ভূয়া বন্দোবস্ত করে দখল করছে প্রভাবশালীরা। আর তা রক্ষা করতে গিয়ে উল্টো মামলা-হামলায় জড়ানো হচ্ছে কৃষকদের। জেলার পূর্ব ও দক্ষিণ অঞ্চলের লাখ লাখ একর খাস ভূমি কাদের দখলে তা খতিয়ে দেখে অবৈধ দখলদারদের উচ্ছেদ করে খাস জমিগুলো ভূমিহীনদের মাঝে বন্দোবস্ত দেয়ার দাবি জানান তারা। একই সঙ্গে ভূমিহীনদের বিরুদ্ধে দায়ের করা বিভিন্ন মিথ্যা মামলা প্রত্যাহারসহ তাদের উন্নতন জীবন যাপন নিশ্চিতেরও দাবি জানানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নোয়াখালীতে ভূমিহীন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ